সু চির বিরুদ্ধে চূড়ান্ত রায় ঘোষণা আগামী শুক্রবার

মিয়ানমারের নেত্রী অং সান সু চির বিরুদ্ধে চূড়ান্ত রায় দেবে জান্তাশাসিত মিয়ানমারের একটি আদালত। শুক্রবার (৩০ ডিসেম্বর) এ রায় দেয়া হবে বলা হয় জানিয়েছে সংশ্লিষ্ট ১টি সূত্র

Dec 27, 2022 - 18:50
 0
সু চির বিরুদ্ধে চূড়ান্ত রায় ঘোষণা আগামী শুক্রবার
২০২১ সালে ফেব্রুয়ারি মাসের ১ তারিখ বন্দি করে দেশটির জান্তাবাহিনী।

মিয়ানমারের নেত্রী অং সান সু চির বিরুদ্ধে চূড়ান্ত রায় দেবে জান্তাশাসিত মিয়ানমারের একটি আদালত। শুক্রবার (৩০ ডিসেম্বর) এ রায় দেয়া হবে বলা হয় জানিয়েছে সংশ্লিষ্ট ১টি সূত্র। এর মধ্যদিয়ে সু চির বিরুদ্ধে আনীত সব অভিযোগের বিচার শেষ হবে।

আরও পড়ুনঃ মেট্রোরেলের প্রথম যাত্রী প্রধানমন্ত্রী, টিকিট কাটবেন উত্তরা স্টেশনে

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে  হয়েছে, ৭৭ বছর বয়সী নেত্রী অং সান সু চিকে ২০২১ সালে ফেব্রুয়ারি মাসের ১ তারিখ বন্দি করে দেশটির জান্তাবাহিনী। সেদিনই জনগণের ভোটে নির্বাচিত সরকারকে এক অভ্যুত্থানের দ্বারা ক্ষমতাচ্যুত করে জান্তাবাহিনী। তারপর থেকেই বন্দি জীবনযাপন করছেন সু চি।

আরও পড়ুনঃ বাংলাদেশে তুরস্কের বৃহত্তর বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

বর্তমানে সু চিকে মিয়ানমারের রাজধানী নেপিদোর একটি কারাগারে বন্দি রাখা হয়েছে। এর আগে তাকে ১টি অজ্ঞাত স্থানে গৃহবন্দি করে রাখা হয়েছিল। জান্তা সরকার সু চিকে আইনি লড়াইয়ের জন্য কোনো আইনজীবী নিয়োগ করতেও দেয়নি। এরই ভিতরে ‍সু চিকে বিভিন্ন অভিযোগে ২৬ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

সু অনন্ত বিরুদ্ধে আনীত অভিযোগগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, কোভিড-১৯ বিধিনিষেধ ভঙ্গ করা, উত্তেজনা উসকে দিতে যোগাযোগের জন্য বে-আইনিভাবে রেডিও সরঞ্জাম মজুত করা, দেশীয় লুকানো আইন ভঙ্গ করা এবং নির্বাচন কমিশনকে প্রভাবিত করা। তবে সু চি তার বিপক্ষে আনীত অভিযোগগুলো ‘অযৌক্তিক’ বলে উল্লেখ করেছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow