চুল পড়ার ৭ কারণ ও সমাধান

চুল পড়ার ৭ কারণ ও সমাধান

Dec 24, 2023 - 16:45
 0
চুল পড়ার ৭ কারণ ও সমাধান

চুল পড়া একটি সাধারণ সমস্যা। অতিরিক্ত চুল পড়ার কারণে অনেকেই মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। চুল পড়ার অনেক কারণ রয়েছে। জেনেটিক কারণ ছাড়াও পুষ্টির ঘাটতি, হরমোনের পরিবর্তন, মানসিক চাপ, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, চুলে ক্ষতিকর প্রসাধনীর ব্যবহার ইত্যাদি কারণেও চুল পড়তে পারে।

চুল পড়ার ৭ কারণ

  • জেনেটিক কারণ

চুল পড়ার সবচেয়ে সাধারণ কারণ হলো জেনেটিক কারণ। বংশগতভাবে যদি কারো পরিবারে চুল পড়ার ইতিহাস থাকে, তাহলে তারও চুল পড়ার সম্ভাবনা বেশি থাকে। এই ধরনের চুল পড়াকে অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া বলা হয়। এক্ষেত্রে পুরুষদের বয়স ২০ বা ৩০ বছর পর থেকেই চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে।

  • হরমোনের পরিবর্তন

নারীর মেনোপজের সময় হরমোনের ওঠানামার কারণেও অতিরিক্ত চুল পড়তে পারে। ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরনের মাত্রা কমে যাওয়ার কারণে অ্যান্ড্রোজেন বা পুরুষ হরমোনের প্রভাব বেড়ে যায়। ফলে মেনোপজের সময় ও পরে চুলের ফলিকল কমে যায়, চুল পাতলা হতে পারে।

  • পুষ্টির ঘাটতি

পুষ্টির ঘাটতির কারণেও চুল পড়তে পারে। বায়োটিনের অপর্যাপ্ত মাত্রার কারণে আপনার চুল ভঙ্গুর হয়ে যায়। আপনি যদি পর্যাপ্ত ভিটামিন সি-সমৃদ্ধ ফল ও শাকসবজি না খান তাহলে শরীরের পক্ষে আয়রন শোষণ করা আরও কঠিন হয়ে পড়ে। আয়রনের ঘাটতি চুল পড়ার পরিমাণ বাড়িয়ে দেয়। তাই পুষ্টিকর খাবার খেতে হবে।

  • মানসিক ও শারীরিক চাপ

মানসিক ও শারীরিক চাপ টেলোজেন এফ্লুভিয়াম নামক একটি অবস্থার সৃষ্টি করে। ফলে অতিরিক্ত চুল পড়ে। স্ট্রেসের কারণে টেলোজেন এফ্লুভিয়ামে প্রচুর সংখ্যক চুলের ফলিকলের কার্যক্ষমতা কমিয়ে দেয়। ফলে আক্রান্ত চুলগুলো পড়ে যায়।

  • কিছু ওষুধ ও চিকিৎসা

কিছু ওষুধ ও চিকিৎসার কারণেও চুল পড়তে পারে। যেমন- বিটা-ব্লকার, ব্লাড থিনার, অ্যান্টিডিপ্রেসেন্টস, কোলেস্টেরল কমানোর ওষুধ, কিছু ননস্টেরয়েডাল অ্যান্টি ইনফ্ল্যামেটরি ড্রাগস ও থাইরয়েড ওষুধ, হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি বা স্টেরয়েডের মতো ওষুধের কারণেও চুল পড়ে। যদিও এটি তুলনামূলকভাবে অস্বাভাবিক পার্শ্বপ্রতিক্রিয়া।

  • চুলে ক্ষতিকর প্রসাধনীর ব্যবহার

স্টাইলিং সরঞ্জামের অত্যধিক ব্যবহার, চুলের চিকিত্সা ও আঁটসাঁট চুল বাঁধার কারণে চুলের ক্ষতি হতে পারে। ফলে ক্ষতিগ্রস্থ চুলগুলো ভঙ্গুর হয়ে ঝরে যায়। ভেঙে যাওয়ার কারণে চুল রুক্ষ্ম হয়ে পড়ে। অতিরিক্ত চুল ভেঙে পড়তে শুরু করলে শেষ পর্যন্ত মাথায় টাক দেখা দেয় বা চুল পাতলা হয়ে যায়।

চুল পড়ার সমাধান

চুল পড়ার কারণ নির্ভর করে সমাধানও ভিন্ন হবে। তাই চুল পড়ার কারণ নির্ণয় করা জরুরি। তবে সাধারণভাবে চুল পড়ার সমাধানের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলো নেওয়া যেতে পারে:

  • পুষ্টিকর খাবার খান

চুলের সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। বিশেষ করে বায়োটিন, আয়রন, জিঙ্ক, ভিটামিন এ, সি ও ই সমৃদ্ধ খাবার খান।

মানসিক ও শারীরিক চাপ কম করুন

মানসিক ও শারীরিক চাপ কমাতে নিজেকে কিছুটা সময় দিন। শরীরচর্চা, মেডিটেশন, যোগব্যায়াম, যথেষ্ট ঘুম এসব আপনাকে চাপ কমাতে সাহায্য করবে।

    • চুলে ক্ষতিকর প্রসাধনীর ব্যবহার কম করুন

অতিরিক্ত হিট ব্যবহার, রাসায়নিকযুক্ত পণ্য, চুল রং করা এসব কম করুন। নিয়মিত চুল আঁচড়ান, তবে জোর করে আঁচড়াবেন না।

    • ডাক্তারের পরামর্শ নিন

যদি হঠাৎ অতিরিক্ত চুল পড়া শুরু করে, চুল পড়ার সঙ্গে অন্য কোনো উপসর্গ দেখা দেয়, অথবা চুল পড়ার সমস্যা দীর্ঘদিন স্থায়ী হয়, তাহলে অবশ্যই একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

অতিরিক্ত টিপস

    • মাথার ত্বক পরিষ্কার রাখুন এবং নিয়মিত শ্যাম্পু করুন।
    • রেশমী চিরুন ব্যবহার করুন।
    • চুলে মাস্ক ব্যবহার করুন।
    • স্বাস্থ্যকর জীবনযাপন করুন।

চুল পড়ার সমস্যা অনেকের হয়। তবে ভয়ের কিছু নেই। উপরোক্ত পদক্ষেপগুলো অনুসরণ করে আপনি আপনার চুল পড়ার সমস্যা কমাতে সক্ষম হবেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow