কম খরচে দার্জিলিং ভ্রমণ: কীভাবে করবেন?

কম খরচে দার্জিলিং ভ্রমণ: কীভাবে করবেন?

Dec 24, 2023 - 16:29
 0
কম খরচে দার্জিলিং ভ্রমণ: কীভাবে করবেন?

দার্জিলিং, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য। শহরটি তার মনোরম প্রাকৃতিক দৃশ্য, উষ্ণ আবহাওয়া এবং বিখ্যাত দার্জিলিং চায়ের জন্য পরিচিত। তবে দার্জিলিং ভ্রমণ বেশ ব্যয়বহুল হতে পারে। তবে সঠিক পরিকল্পনা ও কিছু কৌশল অবলম্বন করে কম খরচেও দার্জিলিং ভ্রমণ করা সম্ভব।

কম খরচে দার্জিলিং ভ্রমণের জন্য নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনা করতে পারেন:

    • যাতায়াত:

ঢাকা থেকে দার্জিলিং যাওয়ার সবচেয়ে সস্তা উপায় হল ট্রেনে। শিয়ালদহ থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেনের জেলারেল কামরায় যাতায়াত করতে পারেন। ভাড়া প্রতি জন ১৮৫ টাকা। নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত বাস বা টোটোতে যেতে পারেন। বাসের ভাড়া ১০০ টাকা এবং টোটোর ভাড়া ১৫০-২০০ টাকা।

    • থাকা:

ম্যালের কাছাকাছি হোটেলগুলোতে থাকা সবচেয়ে ব্যয়বহুল। তাই ম্যাল থেকে একটু দূরে থাকার চেষ্টা করুন। দার্জিলিংয়ের অনেক হোম-স্টে রয়েছে যেগুলোতে তুলনামূলক কম খরচে থাকা যায়।

    • খাওয়া-দাওয়া:

দার্জিলিংয়ের ম্যালে অনেক রেস্তোরাঁ রয়েছে যেখানে খাবারের দাম বেশ বেশি। তাই স্ট্রিট ফুড খেয়ে খরচ কমাতে পারেন। দার্জিলিংয়ের স্ট্রিট ফুডের স্বাদ অতুলনীয়।

    • দর্শনীয় স্থান ভ্রমণ:

দার্জিলিংয়ের অনেক দর্শনীয় স্থান রয়েছে। এর মধ্যে টয় ট্রেন, টাইগার হিল, মহাকাল মন্দির, ঘুম মনাস্ট্রি, বাতাসিয়া লুপ, হিমালয়ান জুলজিক্যাল পার্ক অন্যতম। টয় ট্রেন ভ্রমণ বেশ ব্যয়বহুল। তাই টয় ট্রেনের পরিবর্তে জয়রাইডে যেতে পারেন। এছাড়া, দার্জিলিংয়ের আশেপাশের গ্রামগুলোতে ঘুরে বেড়ানোও বেশ উপভোগ্য।

উপসংহার:

উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করলে কম খরচে দার্জিলিং ভ্রমণ করা সম্ভব। তবে ভ্রমণের আগে ভালোভাবে পরিকল্পনা করে নেওয়া এবং স্থানীয়দের সাথে যোগাযোগ রাখা ভালো।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow