পারিশ্রমিক নিয়ে হলিউডে বসে বলিউডকে কটাক্ষ প্রিয়াঙ্কার

আন্তর্জাতিক তারকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন প্রিয়াঙ্কা চোপড়া জোনাস। হলিউডে চুটিয়ে কাজ করছেন। ‘কোয়ান্টিকো’ দিয়ে হাতেখড়ি তার। তারপর ‘বেওয়াচ’, ‘দ্য ম্যাট্রিক্স রেজড়ারেকশনস’-এর মতো ছবিতে কাজ করেছেন প্রিয়াঙ্কা। এবার মার্ভেল খ্যাত রুশো ব্রাদার্সের সঙ্গে জুটি বেঁধেছেন দেশি গার্ল। ২২ বছরের দীর্ঘ ক্যারিয়ারে এই প্রথম পুরুষ তারকার সমান পারিশ্রমিক পেয়েছেন তিনি— জানান দেশি গার্ল।

Mar 12, 2023 - 12:10
 0
পারিশ্রমিক নিয়ে হলিউডে বসে বলিউডকে কটাক্ষ প্রিয়াঙ্কার
প্রিয়াঙ্কা - ছবি: সংগৃহীত

বিদেশি এক গণমাধ্যমে এক সাক্ষাৎকারে প্রিয়াঙ্কা বলেন, ‘আমি গত ২২ বছর ধরে চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত। এতদিনে আমি প্রায় ৭০টিরও বেশি ছবিতে কাজ করেছি। বেশ কতগুলো টেলিভিশন শো করেছি। ‘সিটাডেল’-এ প্রথম আমার বিপরীতে পুরুষ অভিনেতার সমান পারিশ্রমিক পেয়েছি আমি।’ 

কর্মজীবনের দুই দশক পেরিয়ে এই নজির গড়তে সক্ষম হয়েছেন প্রিয়াঙ্কা। পারিশ্রমিক বৈষম্য নিয়ে একাধিকবার মুখ খুলেছেন তারকা। নারীপ্রধান ছবি ছাড়া অন্য ছবিতে পুরুষ তারকাদের অর্ধেকেরও কম পারিশ্রমিকে কাজ করতে হয় অভিনেত্রীদের। একাধিকবার এ অভিযোগ তুলেছেন প্রিয়াঙ্কা। শুধু বলিউডে নয়, পারিশ্রমিক বৈষম্য নিয়ে সরব হয়েছেন একাধিক হলিউড অভিনেত্রীও। 

প্রিয়াঙ্কা বলেন, ‘এটা খুব অদ্ভুত একটি বিষয়! একজন পুরুষ অভিনেতা একটি ছবিতে যতটা সময় দিচ্ছেন, যতটা খাটছেন সেই কাজের জন্য, আমিও ততটাই পরিশ্রম করছি। তা সত্ত্বেও আমাকে কম পারিশ্রমিক দেয়া হচ্ছে।’ তার মতে, ‘শুধুমাত্র মহিলা হওয়ার কারণে কম পারিশ্রমিক পাওয়া তো এক ধরনের লিঙ্গবৈষম্যের শিকার হওয়ার সমান!’

২২ বছর ধরে চলচ্চিত্র জগতে কাজ করার পর অবশেষে পুরুষ অভিনেতার সমান পারিশ্রমিক পেয়েছেন প্রিয়াঙ্কা। এ বিষয়ে কথা বলতে গিয়ে তিনি এও বলেন, ‘হতেই পারে হলিউডে হাতেগোনা যে কজন মহিলা ছবি নির্মাতা আছেন, তাদের একজনের সঙ্গে আমার চুক্তি হওয়ার কারণে আমি বর্তমানে সমান পারিশ্রমিক পেয়েছি। 

যদি তিনি না থাকতেন, তাহলে কি আমি সেই পারিশ্রমিক পেতাম’— প্রশ্ন তারকার। তবে ধীরে ধীরে পরিবর্তন আসছে ছবি নির্মাতাদের মানসিকতায়, বদলাচ্ছে দৃষ্টিভঙ্গি। মহিলা তারকারা যদি নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হন, তাহলে ভবিষ্যতে পারিশ্রমিক বৈষম্য অনেক কমিয়ে আনা সম্ভব বলে বিশ্বাস তার।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow