ব্যাবিলনের শূন্য উদ্যান

ব্যাবিলনের শূন্য উদ্যান

Mar 13, 2023 - 19:17
Mar 13, 2023 - 19:29
 0
ব্যাবিলনের শূন্য উদ্যান
সংগ্রহীত ছবি

ব্যাবিলনের শূন্য উদ্যান প্রাচীন যুগের আকর্ষণীয় সপ্তাশ্চর্যের মধ্যে একটি। এই উদ্যানে ছিলো রঙিন ফুলের বাগান। পাখি আর প্রজাপতি সেখানে উড়ে বেড়াতো সারাক্ষণ। মনোহর সেই বাগানটিকে অত্যাশ্চর্য বাগান বলা হয় শুধু একটি কারণে তা হলো- বাগানটিকে দূর থেকে দেখে মনে হতো হাওয়ায় ভাসছে। 

এটি নির্মাণের জন্য স্থাপন করা হয় বিশাল এক ভিত, যার আয়তন ছিলো ৮০০ বর্গফুট। এরপর চার হাজার শ্রমিক রাত-দিন পরিশ্রম করে তৈরি করে পুষ্প বাগান। বাগান পরিচর্যা করতে রাখা হয় আরো এক হাজার ৫০ জন মালি। বিশ্বের বিভিন্ন জায়গা থেকে পাঁচ-ছয় হাজার ধরনের গাছ এনে লাগানো হয় বাগানে।

মোটা পেঁচানো নলের সাহায্যে বাগানের সুউচ্চ ধাপগুলোতে নদী থেকে পানি উঠানো হয়। ৫১৪ খ্রিস্টাব্দে পার্শ্ববর্তী পারস্য রাজ্যের সঙ্গে এক ভয়াবহ রক্তক্ষয়ী যুদ্ধে এই সুন্দর বাগানটি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায়। উদ্যানটি প্রাচীন বিশ্বের সপ্তাশ্চর্যেরও একটি। ভিতের অবস্থান ছিলো তৎকালীন সম্রাটের খাস উপাসনালয়ের বিস্তৃত ছাদে। স্থাপনের পর ভূমি থেকে এর উচ্চতা দাড়িয়েছিল ৮০ ফুট। এই উচ্চতা থেকেই হয়তো ঝুলন্ত তকমাটি লেগে গিয়েছিলো

ঐতিহাসিক হেরোডোটাস এই বাগানের মনোরম শোভায় এতই মুগ্ধ হয়েছিলেন যে, বাগানটিকে তিনি প্রাচীন পৃথিবীর এক অপার বিস্ময় বলে অভিহিত করেছিলেন। ২৮০ খ্রিস্ট পূর্বাব্দে ব্যাবিলনের এক পুরোহিত বেরোসাসের লেখা ‘ব্যাবিলোনিয়া’ বইয়ে প্রথম ‘ব্যাবিলনের শুন্য উদ্যান’ সম্পর্কে তথ্য পাওয়া যায়। এরপরে আরও অনেকে এ বিষয়ে কথা বলেন।

প্রাচীন লেখনীতে প্রথম ব্যবিলনের শূন্য উদ্যান এর উল্লেখ পাওয়া যায় বেরোসাস নামক একজন ধর্ম যাজকের লেখায়। খ্রিষ্টপূর্ব ২৮০ অব্দে লিখিত তার “ব্যবিলনিকা” নামক বইয়ে তিনি এই বাগানের কথা উল্লেখ করেন। তথ্যমতে, খ্রিষ্টপূর্ব ৬০০ অব্দে রাজা নেবুচাঁদনেজার তার স্ত্রী আমিতিস এর জন্য উদ্যানটি নির্মাণ করেন। কিংবদন্তি অনুসারে, আমিতিস ছিলো মিডিয়া নগরীর মেয়ে। 

রাজনৈতিক কারণে নেবুচাঁদনেজারের সাথে তার বিয়ে হয় যা ঐ সময়ের একটি স্বাভাবিক বিষয় ছিলো। পাহার আর সীমাহীন সবুজের কোলে বেড়ে উঠা আমিতিস প্রায়ই নিজ জন্মভূমির জন্য স্মৃতিকাতর হয়ে উঠত। শুষ্ক সমতল ব্যবিলনে আমিতিসের মন খারাপ থাকত প্রায়ই। তাই তার আনন্দের জন্য ও তাকে সবুজে ঘেরা জন্মভূমির ছোঁয়া এনে দিতে রাজা এই উদ্যান টি নির্মাণ করেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow