দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ

জনশুমারি ও গৃহগণনা-২০২২-এর চূড়ান্ত প্রতিবেদন অনুযায়ী দেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। এর মধ্যে পুরুষ ৮ কোটি ৪০ লাখ ৭৭ হাজার ২০৩ জন, নারী ৮ কোটি ৫৬ লাখ ৫৩ হাজার ১২০ জন। পরিসংখ্যান অনুযায়ী দেশে পুরুষের তুলনায় নারীর সংখ্যা প্রায় ১৬ লাখ বেশি।

Apr 10, 2023 - 11:27
 0
দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ
সংগ্রহীত ছবি

এর আগে গত বছর মাঝামাঝি প্রকাশিত শুমারির প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী দেশের মোট জনসংখ্যা ছিল ১৬ কোটি ৫১ লাখ। শুমারি-পরবর্তী যাচাইয়ে (পোস্ট ইনিউমারেশন চেক) আরো ৪৬ লাখ ৭০ হাজার ২৯৫ জন বেড়েছে। গতকাল রবিবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে চূড়ান্ত এ প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনাপ্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন ও বিবিএস মহাপরিচালক মতিয়ার রহমান। মূল প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক দিলদার হোসেন।

 
এর আগে গত বছরের ১৫ থেকে ২১ জুন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা পরিচালনা করে। শুমারি শেষ হওয়ার মাত্র ১ মাসের মধ্যে ২৭ জুলাই তারিখে প্রাথমিক প্রতিবেদন প্রকাশের মাধ্যমে দেশের গণনা করা মোট জনসংখ্যার হিসাব দেওয়া হয়।

রোববার দুপুরে রাজধানীর শেরেবাংলা এনইসি সম্মেলন কক্ষে এ উপলক্ষ্যে বিবিএস থেকে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ড. শাহনাজ আরেফিন এবং বিআইডিএস মহাপরিচালক ড. বিনায়ক সেনও ছিলেন সংবাদ সম্মেলনে। 

এছাড়াও উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও বিআইডিএস’র ঊর্ধ্বতন কর্তকর্তা, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সাংবাদিকরা। সংবাদ সম্মেলনে জনশুমারি ও গৃহগণনা ২০২১ এর প্রকল্প পরিচালক দিলদার হোসেন শুমারিতে গণনা করা এবং পিইসির মাধ্যমে সমন্বয় করা মোট জনসংখ্যার তুলনামূলক চিত্র উপস্থাপন করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশের সবচেয়ে বেশি জনসংখ্যা ঢাকা বিভাগে চার কোটি ৫৬ লাখ ৪৩ হাজার ৯১৫ জন।  তবে প্রাথমিক হিসাবে দেখা যায়, শুধু ঢাকা শহরে বসবাস করে এক কোটি দুই লাখ মানুষ (এ তথ্যটি এখনো সমন্বয় করা হয়নি)। দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিভাগে তিন কোটি ৪১ লাখ ৭৮ হাজার ৫৮১ জন। রাজশাহী বিভাগে দুই কোটি সাত লাখ ৯৪ হাজার ২৩ জন। রংপুর বিভাগে এক কোটি ৮০ রাখ ২০ হাজার ৭৩ জন। খুলনা বিভাগে এক কোটি ৭৮ লাখ ১৩ হাজার ৯৫৭ জন। ময়মনসিংহ বিভাগে এক কোটি ২৬ লাখ ৩৭ হাজার ৫২৪ জন। সিলেট বিভাগে এক কোটি ১৪ লাখ ১৫ হাজার ২১ জন। সবচেয়ে কম জনসংখ্যা রয়েছে বরিশাল বিভাগে ৯৩ লাখ ২৫ হাজার ৮১৮ জন।

প্রকল্প পরিচালক দিলদার হোসেন বেলেন, দেশের জনসংখ্যার মধ্যে সবচেয়ে বেশি মুসলিম। দেশের মোট জনসংখ্যার ৯১ শতাংশ মুসলিম। মুসলমানের সংখ্যা ১৫ কোটি ৪৫ লাখ ৪২ হাজার ৭৮ জন।  হিন্দুসহ অন্যান্য ধর্মাবলম্বী এক কোটি ৫২ লাখ ৮৭৬ জন। দেশের মোট জনসংখ্যার মধ্যে সবচেয়ে বেশি জনসংখ্যা ১৫ থেকে ১৯ বছর বয়সী এক কোটি ৭১ লাখ ৬০ হাজার ১৭৫ জন।  অর্থাৎ দেশের মোট জনসংখ্যার ১০ দশমিক ১০ শতাংশ তরুণ। সবচেয়ে কম হচ্ছে ৭০ থেতে ৭৮ বছর বয়সী মানুষ।

‘জনসংখ্যার হার শহরের চেয়ে গ্রামে বেশি। শহরের বসবাস করে ৩১ দশমিক ৬৬ শতাংশ। আর গ্রামে ৬৮ দশমিক ৩৪ শতাংশ মানুষ বাস করে। সংখ্যার দিক দিয়ে গ্রামে বসবাস করে ১১ কোটি ৬১ লাখ মানুষ। আর শহরে ৫ কোটি ৩৮ লাখ মানুষ। প্রতিবেদনে বলা হয়, দেশে মোট পরিবার বা খানার সংখ্যা চার কোটি ১০ লাখ।’

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow