অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি নিয়ে রায় ২৪ জানুয়ারি

অভিভাবক হিসেবে মা সন্তানের স্বীকৃতি পাবেন কি না সে ব্যাপারে রায় দেওয়া হবে আগামী ২৪ জানুয়ারি। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি খায়রুল

Jan 19, 2023 - 13:38
 0
অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি নিয়ে রায় ২৪ জানুয়ারি
২০০৯ বর্ষের ২ আগস্ট ওই তরুণীর পক্ষে যৌথভাবে জনস্বার্থে রিট করে। ওই রিটের প্রেক্ষিতে কোর্ট সেই সময় রুল জারি করেছিলেনঃ সংগ্রহীত ছবি

অভিভাবক হিসেবে মা সন্তানের স্বীকৃতি পাবেন কি না সে ব্যাপারে রায় দেওয়া হবে আগামী ২৪ জানুয়ারি।
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত যৌথ বেঞ্চ বৃহস্পতিবার প্রভাতে এ আদেশ দেন।

আরও পড়ুনঃ জিয়া আধুনিক বাংলাদেশের স্থপতি: ফখরুল


২০০৭ সালের এপ্রিল মাসে বিভিন্ন গণমাধওমের তথ্যে জানা যায়, মাধ্যমিক স্কুল পরীক্ষায় অংশগ্রহণের আগে এক শিক্ষার্থী তার তথ্যফরমে অত্যাবশকীয় বাবার নাম পূরণ করার জন্য না পারার কারণে রাজশাহী শিক্ষাবোর্ড ঠাকুরগাঁওয়ের এক ছাত্রীকে এসএসসি এক্সাম অংশগ্রহণের প্রবেশপত্র দিতে অস্বীকৃতি জানায়।
ওই তরুণীর জন্মদাতা তাদের ছেড়ে চলে যাওয়ার পর তার মা তাকে লালনপালন করে বড় করেন। ব্লাস্টসহ তিনটি মানবাধিকারের পক্ষ থেকে এই ব্যাপারে কাজ করা হয়। তারা ২০০৯ বর্ষের ২ আগস্ট ওই তরুণীর পক্ষে যৌথভাবে জনস্বার্থে রিট করে। ওই রিটের প্রেক্ষিতে কোর্ট সেই সময় রুল জারি করেছিলেন।

আরও পড়ুনঃ  বাংলাদেশে সৌরবিদ্যুৎ সেচব্যবস্থার উন্নয়নে সহযোগিতা করবে জার্মানি


একইসঙ্গে সম্প্রতি কোন কোন শিক্ষাবোর্ড শিক্ষার্থীর বাবা-মা উভয়েরই তথ্য দেওয়ার ব্যাপারে জোর দেয় তার তালিকাও চায় আদালত। এছাড়াও যেসব শিক্ষার্থী তাদের বাবার নাম প্রকাশ করতে চায় না, তাদের ক্ষেত্রে পরীক্ষায় অংশগ্রহণের কী ব্যবস্থা আছে, সে সম্পর্কে জানতে চেয়েও প্রতিবেদন তাখিলের আদেশ দেওয়া হয়।
২০২১ সালের ৬ জুন মানবাধিকার সংস্থা ব্লাস্ট আবেদনকারীদের পক্ষে ১টি সম্পূরক হলফনামা আবেদন আকারে দাখিল করে। রিটের চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার প্রভাতকালে হাইকোর্ট এ রায়ের দিন ২৪ জানুয়ারি ধার্য করেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow