ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

বিশ্বের প্রভাবশালী নারীর লিস্টে একধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার

Dec 11, 2022 - 20:08
 0
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায়  শেখ হাসিনা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশ্বের প্রভাবশালী নারীর লিস্টে একধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। মার্কিন অর্থ এবং বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের ২০২২ সালের বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় তার অবস্থান ৪২তম স্থানে।  মঙ্গলবার এই তালিকা পাবলিশ করেছে ফোর্বস।

এর আগে,  বছর বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ৪৩তম স্থানে ছিলেন শেখ হাসিনা। এ বছর বাংলাদেশের প্রধানমন্ত্রীর অবস্থানের একধাপ উন্নতি ঘটেছে। তারও আগে ২০২০ সালে ফোর্বসের এ লিস্টে ৩৯তম স্থানে ছিলেন তিনি। 

২০০৪ সাল হতে প্রত্যেক বছর জগতের ক্ষমতাধর নারীদের লিস্ট পাবলিশ করে আসছে ফোর্বস। এবারের ১৯তম সংস্করণে মার্কিন এই সাময়িকী বিশ্বের ৩৯ সেরা নির্বাহী কর্মকর্তা (সিইও), ১০ জন রাষ্ট্রপ্রধান, ১১ জন বিলিওনেয়ারকে বেছে নিয়েছে।

ফোর্বসের এই বছরের বিশ্বের শীর্ষ ক্ষমতাধর নারী নির্বাচিত হয়েছেন ইউরোপীয় কমিশনের চেয়ারম্যান উরসুলা ভন ডার লিয়েন।  ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর এক সপ্তাহ পর মস্কোর বিপক্ষে বড় ধরনের তিনটি নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন তিনি।

রাশিয়ার লাগাম টানতে ইউরোপীয় কমিশনের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে মস্কোর লেনদেন বাতিল, রাশিয়ার বিমানের জন্য ইউরোপের আকাশসীমা বন্ধ ও ইউরোপে ক্রেমলিনের মালিকানাধীন গণমাধ্যমের উপর নিষেধাজ্ঞা আরোপের মতো সাহসী পদক্ষেপ নেওয়ায় তাকে এ বছরের বিশ্বের শীর্ষ ক্ষমতাধর নারী হিসেবে বেছে নেওয়া হয়েছে বলা হয়ে  জানিয়েছে ফোর্বস। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow