নতুন করে নিষেধাজ্ঞার আশঙ্কা করছে না সরকার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নতুন করে সরকারি সংস্থা বা ব্যক্তির বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা ঠেকাতে কূটনীতিকদের চিঠি দেওয়ার খবর গণমাধ্যমে ফলাও করে প্রকাশিত হয়েছে। তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কোনো নিষেধাজ্ঞার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন।

Jan 9, 2023 - 20:28
 0
নতুন করে নিষেধাজ্ঞার আশঙ্কা করছে না সরকার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী
পররাষ্ট্র প্রতিমন্ত্রী --

সোমবার (০৯ জানুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর নতুন করে কোনো নিষেধাজ্ঞা আরোপের আশঙ্কা করছে না সরকার।

গত ৩১ ডিসেম্বর বিদেশে বাংলাদেশ মিশনে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন চিঠি দিয়ে নতুন করে নিষেধাজ্ঞার সম্ভাবনার কথা তুলে ধরে এমন কিছু হলে তা ঠেকাতে প্রস্তুত থাকার জন্য নির্দেশনা দিয়েছেন। গণমাধ্যমে এ নিয়ে খবরও প্রকাশিত হয়েছে।

চিঠিতে গতবছর মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক র‌্যাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞার কথা উল্লেখ করা হয়েছে এবং মিশনগুলোকে সংশ্লিষ্ট দেশগুলোর সরকারের সঙ্গে গভীর যোগাযোগ রাখতে বলেছে।

প্রতিমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের ধারাবাহিক যে এনগেজমেন্ট সেটা অব্যাহত আছে। মাঝে কিছু ভুল বোঝাবুঝি হয়েছে। যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছিল, সেটা নিয়ে আমরা কাজ করছি। এ কারণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে হয়ত কারও কারও আগ্রহ বেশি। বাড়তি আগ্রহের কারণে পানি ঘোলা করে মাছ শিকারের উদ্যোগ নিয়েছিল বিএনপি-জামায়াত।

তিনি বলেন, তারা আশা করছিল ৯-১০ ডিসেম্বর আরেকটি নিষেধাজ্ঞা আসবে। ওই তারিখে তারা একটি জনসভা ডেকেছিল। তারা যে কতটা লবিস্ট ও প্রোপাগান্ডা মেশিনের ওপর নির্ভরশীল, এটাই তার প্রমাণ।

আরও পড়ুনঃ পিছু হটবার পথ নেই: মির্জা ফখরুল

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ সমর্থনকারী রাজনৈতিক দলকে প্রত্যাখান করার আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশ চায় যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা রাজনীতির ছায়ায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে সমর্থনকারী রাজনৈতিক দলগুলোকে প্রত্যাখ্যান করুক।

চলতি মাসের মাঝামাঝি মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী সচিব ডোনাল্ড লুয়ের বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে। তার সফরের সময় বিষয়টি উত্থাপিত হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ হলি আর্টিজান সন্ত্রাসী হামলার চরম মূল্য দিয়েছে, কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা সাধুবাদ জানিয়েছে।

তিনি বলেন, তারা সেইসব রাজনৈতিক দলগুলোকেও সমর্থন করে না, যারা রাজনৈতিক দলের ছত্রছায়ায় জঙ্গিবাদকে আশ্রয় দেয়।

শাহরিয়ার আলম বলেন, আমরা আশা করি দেশগুলো এই নীতি অব্যাহত রাখবে এবং কোনো খুনিকে আশ্রয় দেবে না।

এদিকে সম্প্রতি যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মানববন্ধনের কর্মসূচি পালন করা হয়েছে।

এ বিষয়টি নিয়েও সাংবাদিকরা জানতে চান পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে।

মানববন্ধন সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, মানববন্ধন কারা করেছেন পুরো বিষয়টা আমি জানি না। যারা করেছেন তারা এটা আমাদের চিঠি দিয়ে জানাতে পারতেন।

আরও পড়ুনঃ কঠোর কর্মসূচি চান জোট নেতারা

প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশির নিহতের ঘটনায় ন্যায়বিচার পাওয়ার বিষয়ে ওয়াশিংটন ঢাকাকে আশ্বস্ত করেছে।

শাহরিয়ার আলম বলেন, ইতোমধ্যে আমাদের রাষ্ট্রদূত তার কাউন্টারপার্টের সঙ্গে দেখা করে বিষয়টি উত্থাপন করেছেন। যুক্তরাষ্ট্র সরকার আমাদের আশ্বস্ত করেছেন, ন্যায়বিচার হবে।

তিনি বলেন, যে পুলিশ কর্মকর্তার গুলিতে বাংলাদেশি মারা গেছে, তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে বা দায়িত্ব থেকে সরিয়ে রাখা হয়েছে বলে; একটা তথ্য আমরা ইতোমধ্যে পেয়েছি। আমরা আশা করি, বাংলাদেশি নাগরিক সুবিচার পাবেন।

মানববন্ধনকে কেন্দ্র যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে কোনো প্রভাব পড়বে কিনা- প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, আমার মনে হয় না। অবস্থাটা এমন হয়েছে যে, বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাস এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাসে একটা পাতা নড়লেও অন্যকিছু ভাবে। এটাতে ওভার উৎসাহের কিছু দেখছি না। এটা কোনো হাইলি সেনসেটিভ ইস্যুও না।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow