আবারও দাম বাড়লো এলপিজি গ্যাসের

নভেম্বর মাসে দাম বৃদ্ধির পর ডিসেম্বর মাসে আবারও বাড়লো এলপিজির দাম।

Dec 4, 2022 - 16:32
Dec 4, 2022 - 16:39
 0
আবারও  দাম  বাড়লো এলপিজি গ্যাসের
১২ কেজি সিলিন্ডারের দর ১ হাজার ২৫১ থেকে বেড়ে ১ হাজার ২৯৭ টাকা করা হয়েছে

নভেম্বর মাসে দাম বৃদ্ধির পর ডিসেম্বর মাসে আবারও বাড়লো এলপিজির দাম। ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে ডলার এবং জ্বালানির দামের সংকটের মধ্যে এলপিজির দর ওঠানামা করছে। এরূপ পরিস্থিতিতে প্রতি কেজিতে এলপিজির দর বাড়লো ৩ টাকা ৮৩ পয়সা; যা নভেম্বর মাসের তুলনায় ৩ দশমিক ৬৮ ভাগ বেশি। আর এ হিসাবে ১২ কেজি সিলিন্ডারের দর ১ হাজার ২৫১ থেকে বেড়ে ১ হাজার ২৯৭ টাকা করা হয়েছে। একইভাবে বেড়েছে অটোগ্যাসের দামও।

রবিবার (৪ নভেম্বর) এক বার্তা সম্মেলনে নতুন দর ঘোষণা করা হয়। নির্ধারিত নতুন দর বুধবার সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে। ভার্চুয়াল প্ল্যাটফর্মে এ দর ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল। এ সময় সচিব খলিলুর রহমান খান, সদস্য মোকবুল-ই ইলাহি, আবু ফারুকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নভেম্বর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬১০ মার্কিন ডলার এবং ৬১০ মার্কিন ডলার। ডিসেম্বর মাসের মধ্যে তা বেড়ে ৬৫০ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন এবং বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার বিবেচনায় এ দাম নির্ধারণ করেছে কমিশন কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল বলেন,  মাসের তুলনায় আন্তর্জাতিক বাজারে এলপিজির দর ৬ দশমিক ৫৫ ভাগ বেড়েছে।

১৬টি প্রতিষ্ঠানের এলসি সেটেলমেন্টের ভিত্তিতে ডলারের দাম ধরা হয়েছে ১০৫ টাকা ২২ পয়সা, যা গত মাসের তুলনায় ১ টাকা ৩ পয়সা কম,  মাসে ছিল ১০৬ টাকা ২৫ পয়সা। এদিকে ডিসেম্বর মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৬০ টাকা ৪১ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা গতমাসে ছিল ৫৮ টাকা ২৮ পয়সা।

তবে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দর প্রায় একই আছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় পরিস্থিতিতে নভেম্বরে প্রতি লিটারের দর ছিল ২২ পয়সা। এবার তা এক পয়সা বাড়িয়ে করা হয়েছে ২৩ পয়সা।

১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি হতে চালু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়। কিন্তু সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি পূর্বের প্রাইস ৫৯১ টাকাই রয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow