পাকিস্তানি রাষ্ট্রদূতের ওপর হামলার দায় স্বীকার আইএসের

আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তানের দূতাবাসে বন্দুক হামলার দায় স্বীকার করলো জঙ্গি গোত্র ইসলামিক স্টেট (আইএস

Dec 4, 2022 - 15:52
 0
পাকিস্তানি রাষ্ট্রদূতের ওপর হামলার দায় স্বীকার আইএসের
আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তানের দূতাবাসে বন্দুক হামলা

আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তানের দূতাবাসে বন্দুক হামলার দায় স্বীকার করলো জঙ্গি গোত্র ইসলামিক স্টেট (আইএস)।  ওই হামলায় এক নিরাপত্তারক্ষী আঘাতগ্রস্থ হন। তবে আফগানিস্তানে নিয়োজিত পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্স উবাইদ-উর-রেহমান নিজামানিকে  করতেই হামলা চালানো হয় বলা হয়ে থাকে দাবি করে ইসলামাবাদ।

রোববার আইএস জড়িত টেলিগ্রাম চ্যানেলে এক বিবৃতি পাবলিশ করা হয়। সেখানেই এই হামলার দায় স্বীকার করে তারা।ওই হামলায় নিরাপত্তারক্ষী আঘাতগ্রস্থ হলেও নিজামানি অক্ষত আছেন বলে পরে জানায় পাকিস্তান।আইএস এটিও দাবি করে মাঝারি ও স্নাইপার অস্ত্র দিয়ে দুই সদস্য এ হামলা চালিয়েছে। তাদের হামলার লক্ষ্যে ছিল রাষ্ট্রদূত ও তার নিরাপত্তা রক্ষীরা। 

কাবুল পুলিশের একজন মুখপাত্র বলেছেন, হামলার ঘটনায় দেশটির নিরাপত্তা বাহিনী দূতাবাসের পাশের ১টি ভবনে তল্লাশি চালায়। পরে এক সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে দুইটা হালকা অস্ত্র।

দূতাবাসের একজন অফিসার এএফপিকে বলেছেন, একজন একক হামলাকারী বাড়িঘরের আড়ালে এসে গুলি চালাতে শুরু করেন। হামলাকালে রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মীরা নিরাপদে ছিলেন। আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, তাঁরা এ ‘ব্যর্থ হামলার’ কড়া নিন্দা জানান।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে  হয়, ইসলামিক আমিরাত অব আফগানিস্তান কাবুলে কূটনৈতিক মিশনগুলোর নিরাপত্তার জন্য কাউকে হুমকি প্রস্তুত করতে দেবে না। পাকিস্তান দূতাবাসে হামলার জন্য দায়ী ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তি দেওয়ার প্রতিশ্রুতি করেছে দেশটির সরকার।

গত বছরের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে যায়। পরের মাসে তারা সরকার গঠনের ঘোষণা দেয়। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow