ব্যাংকের অবস্থা কোথায় খারাপ লিখিত প্রস্তাব চেয়েছেন - অর্থমন্ত্রী

মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ব্যাংকের ঋণ জালিয়াতি নিয়ে প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

Nov 29, 2022 - 18:25
Nov 29, 2022 - 18:33
 0
ব্যাংকের অবস্থা কোথায় খারাপ লিখিত প্রস্তাব চেয়েছেন - অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী- মুস্তফা কামাল

দেশের ব্যাংকগুলোর বর্তমান হালচাল নিয়ে বিভিন্ন মহলের সমালোচনার জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ব্যাংকের অবস্থা কোথায় খারাপ লিখিত দিয়ে যান, আমরা খতিয়ে দেখবো।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইসলামী ব্যাংকসহ কিছু ব্যাংকের ঋণ জালিয়াতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

সচিবালয়ে গৃহনির্মাণ ঋণ ব্যবস্থাপনা মডিউলের উদ্বোধন উপলক্ষে অর্থমন্ত্রী বলেন, সরকার যে সর্বজনীন পেনশন স্কিম করেছে তা দ্রুত বাস্তবায়ন করতে হবে।

মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে সরকারি কর্মচারীদের জন্য আবাসন আয়োজন শিওর করার টার্গেটে ২০১৮ বর্ষের ৩০ জুলাই ‘সরকারি শ্রমিকদের জন্য ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহনির্মাণ দেনা প্রদান নীতিমালা’ প্রণয়ন করা হয়।

তিনি বলেন, সম্প্রতি সরকারী কর্মচারী, পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি মঞ্জুরি কমিশনের শিক্ষক/কর্মচারী এবং প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের বিচারকদের জন্য গৃহনির্মাণ ঋণ কার্যক্রম চলমান।

অর্থমন্ত্রী বলেন, গৃহনির্মাণ ঋণের জন্য বর্তমান যে ব্যবস্থা চালু রয়েছে তাতে দেখা যায় অর্ধেকের বেশি সময় একজন আবেদনকারীর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হতে বেশ সময় লেগে যায়। আবেদনের অবস্থা কী বা কোন পর্যায়ে আছে সেটা জানারও কোনো সুযোগ আবেদনকারীর থাকে না।

তিনি বলেন, দেনা আবেদন প্রক্রিয়া ডিজিটালাইজ করা হলে এই ধরনের সমস্যা দূর হবে বলা হয়ে থাকে আশা করা যায়। একই সঙ্গে আবেদনকারী সরাসরি অনলাইনে অর্থ বিভাগে আবেদন করতে পারবেন। ও ব্যাংক এবং মন্ত্রণালয় মিলে অনেক অল্প সময়ের মধ্যে অর্থ বিভাগ হতে সুদ ভর্তুকির মঞ্জুরি আদেশ জারি করা সম্ভব হবে।

অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে এইরকম বলার যোগ্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, হিসাব মহানিয়ন্ত্রক মো. নুরুল ইসলাম এবং অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুরশেদুল কবীর।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow