জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে চায় ইইউ

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষক পাঠাতে চায়। নির্বাচন কমিশন এ বিষয়ে ইতিবাচক। আমরা মনেকরি নির্বাচন কমিশনের কাজ এবং অগ্রগতিতে প্রযুক্তিগত এবং পরিচালনা সংক্রান্ত বিষয় নিয়ে আরো আলোচনা করার সুযোগ রয়েছে। বুধবার (১৮ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন ইইউ’র হেড অব ডেলিগেশন চার্লস হোয়াইটলি।

Jan 18, 2023 - 17:26
Jan 18, 2023 - 17:46
 0
জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে চায় ইইউ
After the meeting, CEC Kazi Habibul Awal and Ambassador Charles Whiteley spoke to reporters. Photo: Collected

বুধবার (১৮ জানুয়ারি) নির্বাচন ভবনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন।


সিইসি বলেন, ‘ইভিএম নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত হতে পারছি না। কারণ, আদৌ ইভিএম এভেইলেবল হবে কি-না। কতগুলো ইভিএম নির্বাচনে ব্যবহার করতে পারব, সে বিষয়ে কোনো সিদ্ধান্তে উপনীত হইনি।’


কাজী হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে যে মতবিরোধ রয়েছে, সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য তাদের সমঝোতা প্রয়োজন। ভবিষ্যতে শান্তিপূর্ণ নির্বাচন হবে–সেটা সবাই চায়। নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে চায় ইউরোপীয় ইউনিয়ন, চার্লস হোয়াইটলি, অ্যাম্বাসেডর, হেড অব ডেলিগেশন। 

আরও পড়ুন: ডোনাল্ড লুর সফর নিয়ে মিথ্যাচার করেছে সরকার: মির্জা ফখরুল

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ওঠেনি। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, ‘ইভিএম কেনার প্রকল্পটি আমাদের তালিকায় ছিল না। প্রধানমন্ত্রী এটা নিয়ে জানতেও চাননি। তবে ইভিএম প্রকল্পটি প্রক্রিয়াধীন রয়েছে।’

আগামী জাতীয় নির্বাচনে ১৫০ আসনে ভোটগ্রহণ ইভিএভে হবে কি-না, জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, এ বিষয়ে জাতীয় নির্বাচন পরিচালনা পর্ষদ চিন্তাভাবনা করবে।

আরও পড়ুন: চোখের চিকিৎসাকেও গুরুত্ব দিতে হবে: প্রধানমন্ত্রী

এর আগে, আরও দুই লাখ ইভিএম কেনার জন্য ৮ হাজার ৭১১ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব চূড়ান্ত করে নির্বাচন কমিশন (ইসি)। তবে প্রকল্পটি এখনও অনুমোদন দেয়া হয়নি। প্রকল্পের ব্যয় বিশ্লেষণ করছে পরিকল্পনা মন্ত্রণালয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow