সিংহ নয়, একতারা প্রতীক পেলেন হিরো আলম

বগুড়ার দুটি আসন থেকে উপ-নির্বাচনের জন্য প্রতীক পেয়েছেন সোশাল মিডিয়ায় আলোচিত কন্টেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম  হিরো আলম।

Jan 18, 2023 - 18:10
 0
সিংহ নয়, একতারা প্রতীক পেলেন হিরো আলম
বুধবার দুপুরে বগুড়া-৪ ও বগুড়া-৬ আসনে প্রার্থী হিসেবে রিটার্নিং অফিসার এবং বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের কাছ হতে প্রতীক হিসেবে ‘একতারা’ নেন তিনি: সংগ্রহীত ছবি

বগুড়ার দুটি আসন থেকে উপ-নির্বাচনের জন্য প্রতীক পেয়েছেন সোশাল মিডিয়ায় আলোচিত কন্টেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম  হিরো আলম।

বুধবার দুপুরে বগুড়া-৪ ও বগুড়া-৬ আসনে প্রার্থী হিসেবে রিটার্নিং অফিসার এবং বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের কাছ হতে প্রতীক হিসেবে ‘একতারা’ নেন তিনি। দুটি আসনে তার মনোনয়নপত্র বাতিলের যে সিদ্ধান্ত রিটার্নিং কর্মকর্তারা দিয়েছিলেন, নির্বাচন কমিশনের আপিল বোর্ডও তা বহাল রাখে। ওই সিদ্ধান্তের বিরুদ্ধেই হিরো আলম হাই কোর্টে গিয়েছিলেন। 

আরও পড়ুনঃ জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে চায় ইইউ 

মঙ্গলবার সেই রিট মামলার শুনানি শেষে হিরো আলমের মনোনয়নপত্র ধারণ করে তাকে প্রতীক বরাদ্দের আদেশ দেন বিচারপতি মো. খসরুজ্জামান এবং বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ|  বুধবার দুপুর ১২টার দিকে উনি বড় জেলা ইলেকশন কর্মকর্তা মো. মাহমুদ হাসানের কাছে গিয়ে তার হাই কোর্টে রিটের আদেশের কপি জমা দেন। এরপর উনি জেলা প্রশাসকের কার্যালয়ে এসে প্রতীক স্বীকার করেন।

মনোনয়নপত্রে হিরো আলম ‘সিংহ’ প্রতীক চেয়েছিছেন। তবুও সেই প্রতীক অন্য একটি দলের নামে নিবন্ধিত হওয়ায় তিনি ‘একতারা’ বেছে নেন।   প্রতীক গ্রহণ করে হিরো আলম সাংবাদিকদের বলেন, “‘সিংহ’ প্রতীক বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন নামে ১টি টিমের নিবন্ধন করা। এটি আমি জানতাম না। ২০১৮ সালে ওই প্রতীক নিবন্ধিত ছিল না। তাই মার্কা বদলানো করে  ‘একতারা’ নিলাম।”

আরও পড়ুনঃ ভ্যাকসিনেশনে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ সম্ভব

জয়ের ব্যাপারে আশাবাদী উল্লেখ করে হিরো আলম বলেন, “বিগত নির্বাচনে আমার ব্যক্তি কম ছিল এজন্য হামলা করেছিল। এই যাত্রায় আমার কর্মী বাহিনী পর্যাপ্ত বেশী। হামলা হলে পাল্টা-হামলা করবো।” জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম প্রতীক বরাদ্দের পর হিরো আলমের ‘মানসিক শক্তির’ প্রশংসা করেন এবং তার জন্য মঙ্গল কামনা জানিয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের আশ্বাস দেন। 

এ টাইম সেখানে জ্যেষ্ঠ জেলা ইলেকশন কর্মকর্তা মাহমুদ হাসান, বগুড়া সদর নির্বাচন কর্মকর্তা এ এস এম জাকির হোসেন উপস্থিত ছিলেন। এর আগে ২০১৮ সালেও হিরো আলম বগুড়া-৪ সংসদীয় আসন থেকে নির্বাচন করে জামানত হারিয়েছিলেন। সম্প্রতি বিএনপির সংসদ সদস্য পদত্যাগের পর নিউ করে বগুড়ার দুইটা আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

হিরো আলমের দাবি, ‘ভোটারদের চাওয়ায়’ এই সময়ে উনি দুটি আসন থেকে নির্বাচন করার ডিসিশন নিয়েছেন। তবুও ‘প্রার্থীদের দেওয়া এক শতাংশ ভোটদাতা লিস্ট যাচাই করে একাধিক ব্যক্তির সমর্থনের সত্যতা পাওয়া যায়নি’ বলা হয় রিটার্নিং অফিসার দুটি আসনেই তার মনোনয়ন বাতিল করে দেন।

পরে তিনি ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে আপিল করেন। সেই আবেদনও নাকচ হয়ে গেলে উকিল যান হিরো আলম। এক শতাংশ ভোটারের সমর্থনের যে বিধান তার বিরুদ্ধে ইলেকশন শেষে রিট করবেন বলেও জানিয়ে দেন তিনি।  

আরও পড়ুনঃ আরও এক দফা গ্যাসের দাম বাড়লো

একে ‘কালো আইন’ হিসেবে অভিহিত করে হিরো আলম বলেন, “স্বতন্ত্র প্রার্থীদের ইলেকশন করার জন্য নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া এ নিয়ম একটি প্রহসন, হয়রানিমূলক ও সাংঘর্ষিক।”কারণ হিসেবে উনি বলেন, “সংসদ সদস্য, থানা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে মোট ভোটারের এক শতাংশ ভোটারের সই প্রয়োজন হয়। অথচ ইউনিয়ন পরিষদ ইলেকশনে কেন স্বতন্ত্র প্রার্থীর বেলায় তা করা হয়ে যায় না। আবার দলীয় প্রতীক থানা চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের বেলায় প্রযোজ্য।

“কিন্তু উপজেলা ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদ সদস্যদের কিসের জন্য দলীয় প্রতীক দেওয়া হয়ে যায় না। একই নির্বাচনে দুই ধরনের নিয়ম কি সঠিক?“নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, পাঁচটি সংসদীয় আসনে উপ-নির্বাচনের ইলেকশন হবে আগামী ১ ফেব্রুয়ারি।

বগুড়ার শুধুমাত্র অপারেটর আশরাফুল আলম নিজের মতো করে সংগীত গেয়ে ও মিউজিক ভিডিও সৃষ্টি করে সামাজিক গণমাধ্যমে তুলে দেশ ও দেশের বাইরেও সম্প্রতি পরিচিত। তিনি রবীন্দ্র সংগীত গেয়ে সমালোচনার মুখে পড়েন। অতঃপর পুলিশ তাকে ডেকে নিয়ে সতর্ক করে। তা নিয়েও সামাজিক মিডিয়ায় সমালোচনায় সমালোচনার ঝড় বয়ে যায়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow