সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে জরিপ শুরু আজ

Nov 25, 2022 - 11:58
 0
সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে জরিপ শুরু আজ
৪০ দিন ধরে বান্দরবান জেলার রুমা ও থানচি থানার পাহাড়গুলো পরিমাপ করে সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু নির্ণয় করবেন।

দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ে জরিপকাজ শুরু করছেন জরিপ অধিদপ্তরের ৩৫ জনের একটি দল। আজ শুক্রবার (২৫ নভেম্বর) থেকে তারা ৪০ দিন ধরে বান্দরবান জেলার রুমা ও থানচি থানার পাহাড়গুলো পরিমাপ করে সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু নির্ণয় করবেন।

 

দেশের মেক্সিমাম পর্বতশৃঙ্গ তাজিংডং নাকি সাকা হাফং, জরিপের মধ্য দ্বারা সেই বিব্রতকর অবস্থারও সমাপ্তি হবে। পাহাড়ে দেশি বিদেশি পর্যটকদের  দীর্ঘদিনের দাবি—তাজিংডং নয়, সাকা হাফং বা মদক তং রাষ্ট্রের সবচেয়ে অভিজাত পর্বতশৃঙ্গ। এই তর্ক নিরসনের জন্য জরিপ অধিদপ্তর হতে রাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নির্ণয়ের ডিসিশন নেওয়া হয়েছে। জরিপ অধিদপ্তরের উপ-সহকারী তত্ত্বাবধায়ক এরশাদুল হক মণ্ডল এ টিমের নেতৃত্ব দেবেন।

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেছেন, “দেশের  পাহাড়গুলোর বেশির ভাগই বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় অবস্থিত। তা সত্ত্বেও সরকারী হিসাব অনুসারে তাজিংডং দেশের সর্বোচ্চ পাহাড়। একসাথে বেসরকারিভাবে কখনও কেওক্রাডং, তাজিংডং এবং  আবার সাকা হাফং বা মদক তংকে সর্বোচ্চ পর্বতশৃঙ্গ দাবি করা হয়। এ অবস্থায় দেশের সর্বোচ্চ পাহাড়ের শীর্ষবিন্দু বা শৃঙ্গ নির্ণয় করতে পাহাড়গুলো সরকারিভাবে পরিমাপ করে গেজেট প্রণয়ন করা দরকার।”

এজন্য তিনি গত ২৩ মে জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেলকে চিঠি পাঠিয়েছেন। ঐ চিঠির পরিপ্রেক্ষিতে জরিপ অধিদপ্তর থেকে জরিপের কাজ করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow