১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা অ্যামাজনের

ব্যয়  কমানোর জন্য কর্মী ছাঁটাইয়ের উদ্যোগ নিয়েছে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠান অ্যামাজন। ইতোমধ্যে ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে অ্যামাজন

Jan 5, 2023 - 18:08
 0
১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা অ্যামাজনের
নতুন সালের শুরুতেই ১৮ হাজার সহযোগী ছাঁটাইয়ের কথা জানাল অ্যামাজন।

ব্যয়  কমানোর জন্য কর্মী ছাঁটাইয়ের উদ্যোগ নিয়েছে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠান অ্যামাজন। ইতোমধ্যে ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে অ্যামাজন। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী অ্যান্ডি জেসি এই ইনফরমেশন শিওর করেছেন। বার্তা বিবিসির।
কর্মীদের কাছে পাঠানো এক চিঠিতে অ্যান্ডি জেসি লিখেছেন, ১৮ জানুয়ারি হতে ওই ছাঁটাই কার্যকর হবে। এতে কোম্পানির তিন লাখ কর্মীর প্রায় ৬ শতাংশ বাতিল পড়বেন।

আরও পরুনঃ ভোলায় ২২ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ

গত নভেম্বরে বড়সংখ্যক কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিল অ্যামাজন। তখন জানা যায়, কোম্পানির করপোরেট ও প্রযুক্তি বিভাগে কাজ করা প্রায় ১০ হাজার সহযোগী জব হারাতে পারেন। এরই ধারাবাহিকতায় নতুন সালের শুরুতেই ১৮ হাজার সহযোগী ছাঁটাইয়ের কথা জানাল অ্যামাজন।

আরও পড়ুনঃ যুক্তরাষ্ট্রে একটি বাড়ি থেকে ৫ শিশুসহ ৮ সদস্যের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার

প্রধান নির্বাহী অ্যান্ডি জেসি বলেন, যারা ছাঁটাই হচ্ছেন, তাদের প্রয়োজনীয় সহায়তা প্যাকেজ দেওয়া হচ্ছে। যাহার ভিতরে রয়েছে অন্তর্বর্তীকালীন শরীর বীমার অ্যাডভান্টেজ এবং বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা। উনি জানিয়েছেন, ‘অনেক অনিশ্চিত ও শক্ত সময় পার করেছে অ্যামাজন। আশা করি, অতীতের মতো আমরা ভবিষ্যতেও এরূপ পরিস্থিতি কাটিয়ে উঠব।
তবে কোন অঞ্চলের ও কোন বিভাগের সহযোগী ছাঁটাই হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কিছু না বলে অ্যামাজনের সেরা নির্বাহী জানান, ইউরোপের যেখানে যেখানে প্রযোজ্য, সেখানে সহযোগীদের প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর সাথে কোম্পানী যোগাযোগ করবে। তবে অ্যামাজনের স্টোর অপারেশন, পিপলস, অভিজ্ঞতা ও টেকনোলজি দল হতে সবচেয়ে বহু কর্মী ছাঁটাই হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে খরচা কমানোর জন্য নিউ সহযোগী নিয়োগও স্থগিত রেখেছে প্রতিষ্ঠানটি। বেশ কতিপয় ওয়্যার হাউসের সম্প্রসারণ কাজও বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া পার্সোনাল কাজে ব্যবহৃত রোবট প্রকল্প বাতিলসহ ব্যবসার কিছু অংশ বন্ধেরও পদক্ষেপ নিয়েছে অ্যামাজন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow