গাজায় ইসরায়েলি হামলায় ৯০ জন নিহত, শতাধিক আহত

গাজায় ইসরায়েলি হামলায় ৯০ জন নিহত, শতাধিক আহত

Dec 18, 2023 - 13:13
 0
গাজায় ইসরায়েলি হামলায় ৯০ জন নিহত, শতাধিক আহত

ফিলিস্তিনের গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলের বিমান হামলায় কমপক্ষে ৯০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ। ধ্বংসস্তূপের নিচে আরও অনেকে আহত বা নিখোঁজ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আয়ুব আল-জাহাজি জানান, রোববার রাতে ইসরায়েলি বিমান হামলায় জাবালিয়া শহরের একটি আবাসিক ব্লকে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এতে কমপক্ষে ৯০ জন নিহত এবং শতাধিক মানুষ আহত হয়েছে।

হামলায় নিহতদের মধ্যে নারী ও শিশুদের সংখ্যা বেশি বলে জানা গেছে। ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিতদের উদ্ধারের কাজ চলছে। এদিকে দক্ষিণ গাজার নাসের হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে ইসরায়েলি হামলায় অন্তত এক শিশু নিহত ও তিনজন আহত হয়েছে।

ইসরায়েলি বাহিনী দাবি করেছে যে, তারা দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর একটি ট্যাংক বিধ্বংসী মিসাইল স্কোয়াডে আঘাত হেনেছে। অপরদিকে বেশ কয়েকজন ইসরায়েলি সৈন্যকে হত্যার দাবি করেছে হিজবুল্লাহ।

পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, হিজবুল্লাহর ওপর ইসরায়েলি হামলায় দামেস্কের কাছে অন্তত দুজন নিহত হয়েছে।

এই হামলার ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠেছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, এই হামলা অত্যন্ত উদ্বেগজনক। তিনি দুই পক্ষের কাছে শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছেন।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, এই হামলা একটি যুদ্ধাপরাধ।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow