১৬ জানুয়ারি আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (১৬ জানুয়ারি) সারা দেশে আরও ৫০টি নকশা মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করবেন। রীতি বিষয়ক মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে

Jan 15, 2023 - 12:17
Jan 15, 2023 - 12:21
 0
১৬ জানুয়ারি  আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ জানুয়ারি ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের সাথে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। ওই অফিসার বলেন,আগামীকাল সোমবার বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি ২য় পর্বে এসব মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করবেন।

আরও পড়ুনঃ আজ মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক

ধর্ম প্রতিমন্ত্রী এম ফরিদুল হক খান বলেন, ইসলামের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ও জাতির বাপ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণের প্রস্তুতি নিয়েছেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন  সারা দেশে প্রত্যেকটি জেলা এবং উপজেলায় ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক প্রধান নির্মাণ করে পৃথিবীর ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মডেল মসজিদগুলোয় শীতাতপনিয়ন্ত্রিত ব্যবস্থাসহ অজু ও নামাজের জন্য আলাদা ঠাঁই রয়েছে। এ ব্যতীত থাকবে হজ গমনে ইচ্ছুক ব্যক্তিদের জন্য রেজিস্টার এবং প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণকেন্দ্র, গবেষণাকেন্দ্র এবং ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, দাফনের আগের আনুষ্ঠানিকতা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা এবং পবিত্র কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামি সাংস্কৃতিক সম্মেলনকক্ষ। এইরকম থাকছে ইসলামি দাওয়াত, ইসলামিক বই বিক্রয়কেন্দ্র এবং মসজিদের সাথে দেশি–বিদেশি অতিথিদের জন্য ১টি বোর্ডিং সুবিধা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর প্রথমে ২০২১ সালের ১০ জুন সারা দেশে একযোগে মোট ৫৬৪টির মধ্যে ৫০টি মডেল মসজিদের ১ম ধাপের উদ্বোধন করেন। জাতির বাপ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন এবং ১৯৭৫ বর্ষের ইসলামিক ফাউন্ডেশন আইন প্রণয়ন করেন।

আরও পড়ুনঃ  শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা

বঙ্গবন্ধুর চিন্তাধারার সঙ্গে সঙ্গতি রেখে প্রকল্পটি সারা দেশে এ মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের মাধ্যমে ১টি শক্তিশালী ইসলামি সাংগঠনিক কাঠামো গড়ে তোলার দিকেও দৃষ্টি নিবদ্ধ করে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মসজিদ এবং ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রগুলো যেসব অঞ্চলে রয়েছে – ফরিদপুরের ভাঙ্গা এবং নগরকান্দা, গাজীপুরের কাপাসিয়া, গোপালগঞ্জের সদর উপজেলা, কিশোরগঞ্জের সদর এবং কটিয়াদী, মানিকগঞ্জের ঘিওর ও সাটুরিয়া, নরসিংদীর সদর উপজেলা ও মনোহরদি, রাজবাড়ীর গোয়ালন্দ এবং জেলা সদর, শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা, বগুড়ার ধুনট এবং নন্দীগ্রাম, নওগাঁর নিয়ামতপুর উপজেলা, নাটোরের বড়াইগ্রাম উপজেলা, চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলা, পাবনার ভাঙ্গুরা, সিরাজগঞ্জের কাজিপুর, রাজশাহী সিটি কর্পোরেশন, রংপুরের গঙ্গাচড়া এবং কাউনিয়া, ঠাকুরগাঁওয়ের সদর উপজেলা, শেরপুর সদর, পিরোজপুর সদর, ব্রাহ্মণবাড়িয়ার সদর এবং কসবা, খাগড়াছড়ির সদর ও মানিকছড়ি, কুমিল্লার চান্দিনা ও চৌদ্দগ্রাম, খুলনার রূপসা, কুষ্টিয়ার খোকশা এবং ভেড়ামারা, মেহেরপুর জেলা সদর ও গাংনী, সাতক্ষীরার দেবহাটা, সিলেটের গোয়াইনঘাট, সুনামগঞ্জ জেলা সদর ও জগন্নাথপুর এবং হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow