১৪ টি রাজনৈতিক দলকে শোকজ : ইসি

১৪ টি রাজনৈতিক দলকে শোকজ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নিবন্ধনের শর্ত না মানায় এই দলগুলোকে শোকজ করা হয়।

Dec 7, 2022 - 20:27
 0
১৪ টি রাজনৈতিক দলকে শোকজ : ইসি
ছবি: সংগৃহীত

১৪টি রাজনৈতিক দলকে শোকজ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নিবন্ধনের শর্ত না মানায়  এই দলগুলোকে শোকজ করা হয়। বুধবার                ( ৭ ডিসেম্বর ) নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের এই তথ্য জানান।  আওয়ামী লীগসহ ২১টি রাজনৈতিক দল নির্ধারিত সময়ের মধ্যেই ইসির নিবন্ধনের শর্ত পালনের তথ্য দিয়েছে। মাঠ পর্যায়ের ওইসব তথ্যের সঠিকতা আছে কী না- তা খতিয়ে দেখার পরিকল্পনা করছে ইসি সচিবালয়। 

শো’কজ করা রাজনৈতিক দলগুলো হলো - বাংলাদেশের কমিউনিস্ট পাটি ( সিপিবি) বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল), কৃষক শ্রমিক জনতা লীগ,  বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি ও ইসলামী আন্দোলন বাংলাদেশ। এই লিস্টে আরও আছে- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ, বাংলাদেশ মুসলিম লীগ, গণফ্রন্ট ও বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। 

এ ব্যাপারে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচন কমিশনের নির্ধারিত সময়ের ভিতরে যারা কোনো ধরনের তথ্য দেয়নি এবং সময় বাড়ানোরও আপিল করেনি সেইসব দলকে শো’কজ করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আর যেসব দল সময় বৃদ্ধির জন্য অ্যাপ্লাই করেছে সেগুলো মঞ্জুর হয়েছে।  যেসব দল সাড়া দেয়নি, তাদের রেজিস্টার কী হুমকির মুখে পড়বে? এমন প্রশ্নের জবাবে এই কমিশনার বলেন, ব্যাপারটা এইরকম নয়। দলগুলো নিবন্ধনের শর্ত প্রতিপালন করছে কি না তা দেখতে নির্বাচন কমিশনের বিধান রয়েছে। নিবন্ধন বাতিলের উদ্দেশ্যে তো এগুলো করা হয় না। তবে কেউ যদি শর্ত পালন হেলা করে বা না করে তাহলে ইসি তো তাদের অব্যাহত রাখার জন্য পারে না।

সাবেক  ইসি সচিব বলেন, ১৪টি দলকে সময় দেয়া হয়নি। কারণ দর্শানো হয়েছে। যদি দলগুলোর ব্যাখ্যা সন্তোষজনক হয়, তাহলে তো আর শাস্তি দেয়া যায় না। এ জন্য যে কোনো ডিসিশন নেয়ার প্রথমে ব্যাখ্যা জানতে হয়। বর্ণনা যদি সন্তোষজনক হয়, তাহলে ঠিক আছে। আর যদি না হয়ে যায় তাকে এক বছর ডিফল্ট হয়েছে ধরা হবে। পরপর তিন বছর ডিফল্ট হলে নিবন্ধন বাদ হয়ে যাবে।

আবেদনের প্রেক্ষিতে যে  দলের সময় বাড়ানো হয়েছে সেগুলো হচ্ছে - বিএনপি, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) এবং এনপিপি। এছাড়াও নির্ধারিত সময় পার হওয়ার পর আরও দুটি টিম তথ্য দিতে সময় চেয়ে আবেদন করেছে। ওইসব দলের বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি কমিশন। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সম্মুখে রেখে ইসিতে নিবন্ধিত ৩৯টি দলের কাছ হতে রেজিস্টার শর্ত প্রতিপালন সম্পর্কিত তথ্য চেয়ে  ১৩ অক্টোবর চিঠি দেয়। তাদের  ২৪ নভেম্বরের আরপিওর অনুচ্ছেদ ৯০(খ) ও রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা-২০০৮ এর আইন ৯ এই উল্লেখিত শর্ত প্রতিপালন সম্পর্কে তথ্য দেওয়ার জন্য জানানো হয়। 

এছাড়া গত সেপ্টেম্বরে নিজেদের কর্মপরিকল্পনা ঘোষণা করে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। তাতে  হয়, রাজনৈতিক দলগুলো বিধিবিধানের আলোকে চালিত হচ্ছে কি না, দলগুলো নিবন্ধনের শর্ত যথাযথভাবে প্রতিপালন করছে কি না- তা খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে ইসি। কোনো দল নিবন্ধন শর্ত প্রতিপালন না করলে ওই দলের রেজিস্টার বাদ করা হবে বলেও উল্লেখ করা হয়। 

তালিকায় আরও রয়েছে- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ মুসলিম লীগ, গণফ্রন্ট এবং বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow