রাজউক থেকে ৩০ হাজার গ্রাহকের নথি গায়েব: ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সার্ভার হতে ভবন নির্মাণের অনুমোদন জনিত প্রায় ৩০ হাজার গ্রাহকের আবেদনের নথি গায়েব হওয়ার ঘটনায় ব্যাখ্যা চেয়েছেন আদালত

Jan 11, 2023 - 13:05
 0
রাজউক থেকে ৩০ হাজার গ্রাহকের নথি গায়েব: ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট
আগামী ৩০ দিনের মধ্যে রাজউকের চেয়ারম্যানকে এই বিষয়ে ব্যাখ্যা দিতে  হয়েছে

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সার্ভার হতে ভবন নির্মাণের অনুমোদন জনিত প্রায় ৩০ হাজার গ্রাহকের আবেদনের নথি গায়েব হওয়ার ঘটনায় ব্যাখ্যা চেয়েছেন আদালত।   আগামী ৩০ দিনের মধ্যে রাজউকের চেয়ারম্যানকে এই বিষয়ে ব্যাখ্যা দিতে  হয়েছে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত ১টি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ সোমবার এ আদেশ দেন।  এর প্রথমে ১টি জাতীয় দৈনিকে পাবলিশ করা এই সংক্রান্ত প্রতিবেদন নজরে আনেন দুর্নীত দমন কমিশনের (দুদক)  উকিল খুরশীদ আলম খান। 

আরও পড়ুনঃ ফের বন্ধ‌ নাইটিঙ্গেল-ফকিরাপুল সড়ক

তিনি জানান, আগামী ৫ ফেব্রুয়ারি বিষয়টি আবারও শুনানির জন্য আসবে।  গত ২৯ ফেব্রুয়ারি এই বিষয়ে একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে  হয়, যেসব গ্রাহকের নথি হারিয়েছে; তারা ২০১৯ সালের মে মাস থেকে গত সালের ৬ ডিসেম্বর পর্যন্ত আলয় নির্মাণের অনুমোদন পেতে অ্যাপ্লাই করেছিলেন। এই নথিপত্র হারানোর কারণে দুর্নীতির চান্স সৃষ্টি থেকে পারে। যেমন অনেকেই আলয় বন্ধক রেখে ব্যাংক হতে দেনা নিতে চান। তখন ব্যাংক কর্তৃপক্ষ দলিল যাচাইয়ের জন্য রাজউকে চিঠি পাঠায়। নথি উদ্ধার না হওয়া পর্যন্ত ওই গ্রাহকের ব্যাংক দেনা পেতে সমস্যা হবে। 

আরও পড়ুনঃ ট্রাম্পের নির্বাহী উইসেলবার্গের ৫ মাসের কারাদণ্ড

অন্যদিকে কাগজপত্র হারিয়ে যাওয়ার সুযোগ নিয়ে কোনো গ্রাহক চাইলে রাজউক অনুমোদিত মৌলিক নকশা ঘষামাজা করে অনিয়ম করতে পারবেন। এতে রাজউকের বাধা দেওয়ার সুযোগও কম থাকবে। কারণ, চ্যালেঞ্জ করার মতো নকশা অধুনা রাজউকে নেই। আবার নিজের ইচ্ছায় কেউ ভবনের উচ্চতা বাড়ালেও রাজউক ধরতে পারবে না, বলছে রাজউকের কর্মকর্তারা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow