দেশে স্বর্ণের ভরি ৯৩ হাজার টাকা ছাড়াল

মানের স্বর্ণের দর ভরিতে ২ হাজার ৬৮৩ টাকা বাড়ানো হয়েছে। ফলে ইদানিং হতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের মূল্য বেড়ে হয়েছে ৯৩ হাজার ৪২৯ টাকা

Jan 15, 2023 - 15:46
 0
দেশে স্বর্ণের ভরি ৯৩ হাজার টাকা ছাড়াল
২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দর ২ হাজার ৬৮৩ টাকা বাড়িয়ে ৯৩ হাজার ৪২৯ টাকা হয়েছে : সংগ্রহীত ছবি

সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে ফের বাড়ল স্বর্ণের দাম। দেশের ইতিহাসে প্রথমবারের মতো স্বর্ণের ভরি ৯৩ হাজার টাকা ছাড়াল। রোববার (১৫ জানুয়ারি) হতে নিউ এই দর কার্যকর হবে বলা হয় জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সভা (বাজুস)।
ভালো মানের স্বর্ণের দর ভরিতে ২ হাজার ৬৮৩ টাকা বাড়ানো হয়েছে। ফলে ইদানিং হতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের মূল্য বেড়ে হয়েছে ৯৩ হাজার ৪২৯ টাকা।

আরও পড়ুনঃ এপ্রিলে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী


আজ শনিবার (১৪ জানুয়ারি) ভ্যালু সিলেক্ট ও ভ্যালু পরিদর্শন সংক্রান্ত স্থায়ী সমিতি বৈঠক করে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় বাজুস। পরে মূল্য নির্ধারণ ও প্রাইস পরিদর্শন সংক্রান্ত স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূইয়া লিটনের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর সিদ্ধান্ত বলা হয়।

এতে  হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দর বেড়েছে। এজন্য সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন প্রাইস নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলারি সমিতি। যা ১৫ জানুয়ারি থেকে কার্যকর হবে। আগের সব রেকর্ড ভেঙে সপ্তাহ না ঘুরতেই নতুন উচ্চতায় পৌঁছাল স্বর্ণের দাম। ভালো মানের স্বর্ণের পাশাপাশি সব ধরনের স্বর্ণের দর বাড়ানো হয়েছে। মান অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের ভ্যালু ১ হাজার ৮০৭ টাকা হতে ২ হাজার ৬৮৩ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে।

আরও পড়ুনঃ  ঢাকায় নেমেই পররাষ্ট্রমন্ত্রীর বাসভবনে গেলেন ডোনাল্ড লু


নতুন প্রাইস অনুযায়ী, সব হতে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দর ২ হাজার ৬৮৩ টাকা বাড়িয়ে ৯৩ হাজার ৪২৯ টাকা হয়েছে। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ৫৬৬ টাকা বাড়িয়ে ৮৯ হাজার ১৭১ টাকা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের মূল্য ২ হাজার ২১৭ টাকা বাড়িয়ে ৭৬ হাজার ৪৫৮ টাকা করা হয়েছে। আর সনাতন প্রক্রিয়ার স্বর্ণের দর ভরিতে ১ হাজার ৮০৭ টাকা বাড়িয়ে ৬৩ হাজার ৬৮৫ টাকা করা হয়েছে।

তবে স্বর্ণের দাম বাড়লেও অপরিবর্তিত বিদ্যমান রূপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপা ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রূপা ১ হাজার ৪০০ টাকা ও সনাতন পদ্ধতির রূপা ১ হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে। গেল ৮ জানুয়ারি স্বর্ণের দর বাড়ায় বাজুস। সেই সময় সব থেকে ভালো মানের এক ভরি সোনার দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৯০ হাজার ৭৪৬ টাকা করা হয়।

আরও পড়ুনঃ গণপরিবহন সংকটে ট্রাক-পিকআপে বাড়ি ফিরছেন মুসল্লিরা

এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের মূল্য ২ হাজার ২১৬ টাকা বৃদ্ধি করিয়ে ৮৬ হাজার ৬০৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের মূল্য ১ হাজার ৯২৪ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ২৪১ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দর ১ হাজার ৫৭৫ টাকা বৃদ্ধি করিয়ে ৬১ হাজার ৮৭৮ টাকা নির্ধারণ করা হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow