গণপরিবহন সংকটে ট্রাক-পিকআপে বাড়ি ফিরছেন মুসল্লিরা

আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের বিশ্ব ইজতেমার ১ম পর্ব। রোববার (১৫ জানুয়ারি) সকালে মোনাজাত শেষে ইজতেমা ময়দান হতে দলে দলে গৃহ ফিরতে চালু করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা

Jan 15, 2023 - 13:15
 0
গণপরিবহন সংকটে ট্রাক-পিকআপে বাড়ি ফিরছেন মুসল্লিরা
ইজতেমা থেকে মোহাম্মদপুর জনপ্রতি ১০০ টাকা করে নেওয়া হচ্ছে ; সংগ্রহীত ছবি

আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের বিশ্ব ইজতেমার ১ম পর্ব। রোববার (১৫ জানুয়ারি) সকালে মোনাজাত শেষে ইজতেমা ময়দান হতে দলে দলে গৃহ ফিরতে চালু করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

আখেরি মোনাজাত শেষে পিকআপ ভ্যান, বাস, ট্রাকসহ নানাভাবে গাবতলী বাসস্ট্যান্ডে আসেন তারা। দীর্ঘ সময় অপেক্ষার পরও যানবাহন না পাওয়ায় অনেকে আবার পায়ে হেঁটেও গাবতলী পর্যন্ত আসেন।  রংপুর থেকে গত বুধবার বিশ্ব ইজতেমায় আসেন ব্যবসায়ী হারুন মিয়া। রোববার আখেরি মোনাজাতের পর টঙ্গী ইজতেমা ময়দান থেকে ৬ কিলোমিটার হেঁটে পিকআপ ভ্যানে গাবতলী এসে পৌঁছান তিনি।

আরও পড়ুনঃ নেপালে ৭২ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত

তিনি বলেন, মোনাজাতের পরে ৬ কিলোমিটারের বেশি উপায় হেঁটে আসি। এরপর গাবতলী বাসস্ট্যান্ড পর্যন্ত ৭০ টাকায় ১টি পিকআপভ্যান করে পৌঁছাই। গাবতলী বাসস্ট্যান্ড গিয়ে গ্রামের বাড়ির দিকে রওনা হবেন বলে জানান তিনি। ট্রাক চালক নাজমুল  জানান, ইজতেমা থেকে মোহাম্মদপুর জনপ্রতি ১০০ টাকা করে নেওয়া হচ্ছে। কেউ কেউ এর চাইতে কম বাড়াও দিচ্ছেন বলে জানান।

আরও পড়ুনঃ এপ্রিলে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গত বৃহস্পতিবার ইজতেমায় যোগ দেন ইসমাইল মিয়া। আখেরি মোনাজাতের পর হেঁটে গাবতলী পর্যন্ত আসেন তিনি। কোনো পরিবহন না পাওয়ায় বশীভূত হয়ে তারা ছয় জন মিলে হেঁটে গাবতলীতে পৌঁছান। ইসমাইল হোসেন বলেন, ৩০ মিনিট অপেক্ষা করেও বাস বা পিকআপ ভ্যানে উঠতে পারিনি। হেঁটে গাবতলী পর্যন্ত আসি। ঢাকায় এক আত্মীয়র ঘর আছে, সেখানে আজ হতে আগামীকাল বাড়ি রওনা দেবো।

সরেজমিন মিরপুরের বিভিন্ন এলাকায় লক্ষ্য গেছে, জগৎ ইজতেমার ১ম ধাপের আখেরি মোনাজাত শেষে দলে দলে ফিরছেন অনেক মুসল্লি। মালবাহী ট্রাক, পিকআপ, বাস, টেম্পু, মোটরসাইকেল, প্রাইভেটকার, রিকশাসহ নানাভাবে ফিরতে দেখা গেছে অনেককে। তবে অধিকাংশ মুসল্লিরা দলবদ্ধ হয়ে পিকআপভ্যান ভাড়া করে ঘর ফিরছেন। এসময় তাদের চোখে-মুখে এক ধরনের আত্মতৃপ্তির আনন্দ লক্ষ্য করা গেছে। কেউ কেউ যানবাহন না পেয়ে নানাভাবে খণ্ড ছেদ করে গাবতলীতে পৌঁছান।

আরও পড়ুনঃ এভারকেয়ার হাসপাতালে ভর্তি মির্জা ফখরুল

রোববার (১৫ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টার ভিতরে অনুষ্ঠিত হয় আখেরি মোনাজাত। আর এর মধ্যে দিয়ে শেষ হলো তাবলিগ জামায়াত আয়োজিত ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপাশে বিশেষভাবে স্থাপিত মোনাজাত মঞ্চ থেকে এই মোনাজাত অনুষ্ঠিত হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow