ডাবল সেঞ্চুরিতে ইতিহাস গড়লেন গিল

ব্যাট হাতে অসাধারণ ছন্দ দেখিয়ে যাচ্ছেন ডানহাতি ওপেনিং ব্যাটার শুবমান গিল। ইতিহাসের অষ্টম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি হাঁকানোর বিরল কীর্তি গড়লেন তিনি

Jan 18, 2023 - 19:35
 0
ডাবল সেঞ্চুরিতে ইতিহাস গড়লেন গিল
ভারতের হয়ে ৫০ ওভারের ক্রিকেটে দ্রুততম এক হাজার রানের রেকর্ড এখন তারঃ সংগ্রহীত ছবি

ব্যাট হাতে অসাধারণ ছন্দ দেখিয়ে যাচ্ছেন ডানহাতি ওপেনিং ব্যাটার শুবমান গিল। ইতিহাসের অষ্টম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি হাঁকানোর বিরল কীর্তি গড়লেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিস্ফোরক ইনিংস খেলার পথে টপকে গেলেন বিরাট কোহলি এবং শিখর ধাওয়ানকে। ভারতের হয়ে ৫০ ওভারের ক্রিকেটে দ্রুততম এক হাজার রানের রেকর্ড এখন তার।

বুধবার হায়দরাবাদে সিরিজের ১ম ওয়ানডেতে টস জিতে আগে ব্যাট করেছে স্বাগতিক ভারত। নির্ধারিত ৫০ ওভারে তারা ৮ উইকেটে ৩৪৯ রানের বিশাল পুঁজি জমা করেছে স্কোরবোর্ডে। পাহাড়সম সংগ্রহের পিছনে আসল কৃতিত্ব ২৩ বছর বয়সী গিলের। ইনিংসের সম্পন্ন ওভারে হেনরি শিপলির বলা হয় আউট হওয়ার আগে প্রতিপক্ষের উপর চড়াও হয়ে তিনি করেন ২০৮ রান। ১৪৯ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ১৯ চার ও ৯ ছক্কা।

আরও পড়ুনঃ সিংহ নয়, একতারা প্রতীক পেলেন হিরো আলম

ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করা ভারতের ৫ম ব্যাটার গিল। তার আগে এই সংস্করণে এরূপ কীর্তি বিদ্যমান শচিন টেন্ডুলকার, বিরেন্দর শেবাগ, রোহিত শর্মা এবং ইশান কিশানের। ৪৯তম ওভারে কিউই পেসার লোকি ফার্গুসনকে টানা তিন ছক্কা মেরে মাইলফলক টাচ করেন তিনি। ডাবল সেঞ্চুরির জন্য তাকে মোকাবিলা করতে হয় ১৪৫ বল।

মুখোমুখি হওয়া তৃতীয় বলে ফার্গুসনকে চার মেরেই রানের খাতা খোলেন গিল। ৫২ বলে ফিফটি ছোঁয়ার পর রানের চাকায় দম দেন তিনি। সেঞ্চুরিতে পৌঁছান ৮৭ বলে। একই গতিতে এগিয়ে গিল দেড়শ পূরণ করেন ১২২ বলে। শেষদিকে তার ব্যাট যেন হয়ে ওঠে খোলা তরবারি। তাতে কচুকাটা হন নিউজিল্যান্ডের বোলাররা। দেড়শ থেকে ডাবল সেঞ্চুরিতে যেতে গিল খেলেন মাত্র ২৩ বল।

আরও পড়ুনঃ জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে চায় ইইউ

আক্রমণাত্মক ইনিংস খেলার পথে দুবার জীবন পান গিল। ১৯তম ওভারে ৪৫ রানে তার ক্যাচ ছাড়ার পর স্টাম্পিং করতেও ব্যর্থ হন উইকেটরক্ষক টম ল্যাথাম। এরপর ৩৮তম ওভারে আরেক দফা বেঁচে যান তিনি। ১২৪ রানে তার ফিরতি ক্যাচ মুঠোয় জমাতে পারেননি পেসার শিপলি।

ওয়ানডেতে টানা দুই ইনিংসে সেঞ্চুরি বখশিশ দেওয়া গিল এর প্রথমে গড়েন আরেক কীর্তি। ভারতের জার্সিতে ওয়ানডেতে এক হাজার রান করতে কোহলি এবং ধাওয়ানের লেগেছিল ২৪ ইনিংস। মাত্র ১৯ ইনিংস ব্যাট করেই তাদেরকে পিছনে ফেলেন গিল। এদিন উইকেটে যাওয়ার টাইম হাজার রান থেকে ১০৬ রান সরে ছিলেন তিনি।

৫০ ওভারের ক্রিকেটে দ্রুততম এক হাজার রান করা ক্রিকেটারদের লিস্টে যৌথভাবে ২য় স্থানে আছেন গিল। তার সমান ১৯ ইনিংস লেগেছিল পাকিস্তানের বাঁহাতি ব্যাটার ইমাম-উল-হকের। এ সংস্করণে দ্রুততম হাজার রানের রেকর্ড পাকিস্তানের আরেক বাঁহাতি ব্যাটার ফখর জামানের দখলে। তার লেগেছিল মাত্র ১৮ ইনিংস।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow