এসএসসির ফরম পূরণের সময় বাড়ল

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। গত সোমবার ফরম পূরণের সমাপ্ত সময় ছিল

Jan 11, 2023 - 11:33
 0
এসএসসির ফরম পূরণের সময় বাড়ল
২০২৩ বর্ষের এসএসসি পরীক্ষার লেট ফিসহ ফরম পূরণের সময় আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। ফি জমা দেওয়ার শেষ তারিখ ১৭ জানুয়ারি :সংগ্রহীত ছবি

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। গত সোমবার ফরম পূরণের সমাপ্ত সময় ছিল। মঙ্গলবার (১০ জানুয়ারি) ঢাকা সেকেন্ডারি ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য   হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২৩ বর্ষের এসএসসি পরীক্ষার লেট ফিসহ ফরম পূরণের সময় আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। ফি জমা দেওয়ার শেষ তারিখ ১৭ জানুয়ারি। এর প্রথমে ঢাকা মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া এসএসসি পরীক্ষার ফরম পূরণ সম্পর্কিত এক বিজ্ঞপ্তিতে ফরম পূরণের টাকা ও বাকি সব প্রক্রিয়া বিস্তারিত জানানো হয়।

আরও পড়ুনঃ শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের তিন ধাপ উন্নতি


বিজ্ঞপ্তিতে  হয়, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ হতে এসএসসির ফরমপূরণ বাবদ সর্বোচ্চ ২ হাজার ১৪০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের থেকে মেক্সিমাম ২ হাজার ২০ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ হতে সর্বোচ্চ ২ হাজার ২০ টাকা ফি নিতে প্রতিষ্ঠানগুলোকে বলেছে আবরণ মাধ্যমিক এবং শীর্ষ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এ ফিয়ের ভিতরে ব্যবহারিক ফিসহ প্রধান ফি অধিভুক্ত বলেও জানিয়েছে বোর্ড।

আরও পড়ুনঃ দলে দলে জড়ো হচ্ছে নয়াপল্টনে , বিএনপি নেতা কর্মীরা

বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য নির্ধারিত ফি ২ হাজার ১৪০ টাকার মধ্যে বোর্ড ফি ১ হাজার ৬২৫ টাকা ও কেন্দ্র ফি ৫১৫ টাকা। অপরদিকে ব্যবসায় শিক্ষা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত ২ হাজার ২০ টাকা ফিয়ের ভিতরে বোর্ড ফি ১ হাজার ৫৩৫ টাকা ও প্রধান ফি ৪৮৫ টাকা। আর ৩১ ডিসেম্বর পর্যন্ত ছাত্র-ছাত্রীদের বেতন ও সেশন চার্জের টাকা নিতে পারবে স্কুলগুলো। তবে, নবম এবং ১০ম শ্রেণির মোট ২৪ মাসের অধিক বেতন এবং সেশন চার্জ নেয়া যাবে না।

এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ হতে পত্র প্রতি ১১০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা, আসল সনদ বাবদ ছাত্র প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট এবং গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা ও জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও অনিয়মিত ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি সিলেক্ট করা হয়েছে। আর জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের ১০০ টাকা অনুমতি বা তালিকাভুক্তি ফি দেওয়ার জন্য হবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow