শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের তিন ধাপ উন্নতি

শক্তিশালী পাসপোর্ট সূচকে তিন স্তর এগিছে বাংলাদেশ। উঠে আগত ১০১তম অবস্থানে। সদ্যবিদায়ী সালের এই অবস্থান ছিল ১০৪তম

Jan 11, 2023 - 11:19
Jan 11, 2023 - 12:45
 0
শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের তিন ধাপ উন্নতি
১০ জানুয়ারি, মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ এর প্রকাশিত বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্ট সূচক থেকে এ তথ্য উঠে আসে :সংগ্রহীত ছবি

শক্তিশালী পাসপোর্ট সূচকে তিন স্তর এগিছে বাংলাদেশ। উঠে আগত ১০১তম অবস্থানে। সদ্যবিদায়ী সালের এই অবস্থান ছিল ১০৪তম। ১০ জানুয়ারি, মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ এর প্রকাশিত বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্ট সূচক থেকে এ তথ্য উঠে আসে। প্রতিষ্ঠানটির ২০২৩ এর সূচক অনুযায়ী, বাংলাদেশের সাথে যৌথভাবে লিবিয়া ও কসোভো ১০১তম স্থানে রয়েছে। বাংলাদেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ৪১টি দেশে অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়।

আরও পড়ুনঃ দলে দলে জড়ো হচ্ছে নয়াপল্টনে , বিএনপি নেতা কর্মীরা

এদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভুটানের অবস্থান ৯০তম, নেপালের ১০৩তম, পাকিস্তান ১০৬তম এবং আফগানিস্তানের অবস্থান ১০৯তম। এর ভিতরে সর্বাপেক্ষা শক্তিশালী অবস্থানে রয়েছে মালদ্বীপ। ৬১তম অবস্থানে থাকা ৮৯টি দেশে ভিসামুক্ত অথবা অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন দেশটির নাগরিকরা।

এ ব্যতীত সূচকে প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৮৫তম। দেশটির নাগরিকরা পৃথিবীর ৫৯টি দেশে ভিসা ছাড়া অথবা অন অ্যারাইভাল ভিসায় আসা যাওয়া করতে পারেন। একইসঙ্গে সূচকে পশ্চিমা নিষেধাজ্ঞায় বিপর্যস্ত ইরান ৯৯তম, লেবানন, শ্রীলঙ্কা ও সুদান যৌথভাবে ১০০তম অবস্থানে রয়েছে।

গত সালের মতো এবারও সূচকে শীর্ষ অবস্থানে রয়েছে জাপান। ভিসা ছাড়াই বিশ্বের ১৯৩টি গন্তব্যে ভ্রমণ করতে পারেন দেশটির নাগরিকরা। এরপর যৌথভাবে ২য় স্থানে আছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। এ দুই দেশের পাসপোর্টধারীরা ১৯২টি কান্ট্রিতে ভিসা ছাড়া অথবা অন-অ্যারাইভাল ভিসায় প্রবেশ করতে পারেন।


এ কমিশন জার্মানি এবং স্পেন যৌথভাবে ৩য় স্থানে রয়েছে। এ দুদেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন বিশ্বের ১৯০টি দেশে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান সূচকের একেবারে তলানিতে রয়েছে। দেশটির অবস্থান ১০৯তম। আর ইরাক ১০৮তম, সিরিয়া ১০৭তম ও ইয়েমেন ১০৫তম অবস্থানে রয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ প্রায় ১৮ বছর ধরে জগতের কোন দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নিয়ে র‍্যাংকিং প্রকাশ করে আসছে। ভিসা ব্যতীত কেবল পাসপোর্ট দিয়ে  দেশে ভ্রমণ করা যায়, সেই তথ্যের ভিত্তিতে এই সূচক সৃষ্টি করে আসছে প্রতিষ্ঠানটি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow