শ্বাসরুদ্ধকর ম্যাচে ঘানাকে হারিয়ে শুরু রোনালদোর পর্তুগালের

Nov 25, 2022 - 03:03
 0
শ্বাসরুদ্ধকর ম্যাচে ঘানাকে হারিয়ে শুরু রোনালদোর পর্তুগালের

বিশ্বকাপে অন্যতম তারকাবহুল টিম জানানো হচ্ছিল তাদের। অন্যতম হট ফেবারিটও। অথচ মাঠের খেলায় নোটিশ যায়নি সেই খাঁটি আধিপত্যময় খেলা। ঘানার বিপক্ষে বিশ্বকাপে প্রথম ম্যাচেই বিজয় পেতে ঘাম ছুটে গেছে রোনালদোর পর্তুগালের।

রোনালদোর রেকর্ড গড়া দিনে আফ্রিকান জায়ান্টদের ৩-২ গোলের ব্যবধানে হারালো ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। পর্তুগালের হয়ে একটি করে গোল করেন রোনালদো, ফেলিক্স এবং রাফায়েল লেও। আর ঘানার পক্ষে গোল করেন জর্দান আইয়ু এবং বুকারি। ম্যাচের সবটুকু আকর্ষণ যেন পুঞ্জীভূত ছিল দ্বিতীয়ার্ধের জন্য।

২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্বেও এ ঘানার বিপক্ষে সম্মুখীন হয়ে গিয়ে ছিল রোনালদোরা। সেবার ২-১ ব্যবধানে জিতেছিল তারা। এবারের বিশ্বকাপেও ঘানার ওপর দখল বিস্তার করে খেলতে থাকে পর্তুগিজরা।

শুরুতেই গোলের লক্ষ্য পেয়ে যেতো পর্তুগাল তবুও ম্যাচের ১০ মিনিটে করা রোনালদোর শট রুখে দেন ঘানার গোলরক্ষক।

ব্রুনো ফার্নান্দেজ, বার্নান্দো সিলভারা মাঝমাঠ নিজেদের দখলে রাখলেও কাঙ্ক্ষিত চান্স তারা প্রস্তুত করতে পারছিল না ঘানার শক্তিশালী ডিফেন্সের বিপক্ষে।

ম্যাচের ৩১ মিনিটে রোনালদো গোল করলেও সেই গোলের আগে ঘানার এক ডিফেন্ডারকে ফাউল করার কারণে গোলটি বাতিল করে দেয় রেফারি ফলে অপেক্ষা আরো বৃদ্ধি পায় রোনালদোদের।

পুরো প্রথমার্ধে পর্তুগাল ডিফেন্সে একবারও বলা হয় চরণ দিতে পারেনি ঘানার খেলোয়াড়রা। যা ১৯৯৮ বছরের পর বিশ্বকাপের যেকোন ম্যাচে তাদের হয়ে ১ম এইরকম ঘটলো।

শেষ দিকে রোনালদোর দূরপাল্লার শট গোলবারের বাইরে দ্বারা চলে গেলে গোলশূন্য ড্র নিয়ে প্রথমার্ধ শেষ করে দুই দল।

দ্বিতীয়ার্ধের আরম্ভ থেকেই ম্যাচের টান আরো বাড়তে থাকে। ম্যাচের ৬১ মিনিটে রোনালদোকে পেনাল্টি বক্সের ভেতর ফাউল করে পর্তুগালকে পেনাল্টি বখশিশ দেন সালিসু।

স্পট কিক হতে গোল করে অতীত বৃত্তান্ত তৈরি করেন রোনালদো। শুধুমাত্র ফুটবলার বিশ্বকাপ ইতিহাসে ৫টি টুর্নামেন্টে গোল করার অনন্য নমুনা স্থাপন করলেন রোনালদো। এছাড়াও বিশ্বকাপ ইতিহাসের ২য় বয়স্ক ফুটবলার হিসেবে গোল করার রেকর্ডও ইদানিং তার দখলে।

এক গোলে পিছিয়ে থেকেও খেই হারায়নি ঘানা। ৭৩ মিনিটে পর্তুগাল ডিফেন্সের ভুলে চান্স পেয়ে গোল করে দলকে সমতায় ফেরান জর্দান আইয়ু।

তবে লিড পেতে বেশি বিলম্ব হয়নি রোনালদোদের। ৭৮ মিনিতে ব্রুনো ফার্নান্দেজের ক্রস হতে ডিবক্সের ভেতর বল পেয়ে দলকে এগিয়ে দেন হোয়াও ফেলিক্স।

ফেলিক্সের গোলের রেশ কাটতে না কাটতেই আবার গোল করে বসে পর্তুগাল। এই যাত্রায় বদলি হিসেবে নামা এসি মিলান স্টার রাফায়েল লেয়ো গোল করে দলের স্কোরশিটে নিজের নাম লেখান।

৩-১ গোলে এগিয়ে হতে কিছুটা গা-ছাড়া ভাব নোটিশ যায় পর্তুগালের ভেতর। এ সুযোগটাই নেয় ঘানা। ম্যাচের ৮৯ মিনিটে ঘানার বুকারি গোল করলে ব্যবধান ৩-২ এই নিয়ে আসে ঘানা।

ম্যাচ শেষ হওয়ার ১০ সেকেণ্ড আগে ঘানা ম্যাচে সমতায় ফেরার সুবর্ণ সুযোগটি মিস করে। পর্তুগাল গোলরক্ষক ডিয়েগো কস্তা হাত বল নিয়ে কিক করতে গেলে পেছনে থাকা ইনাকি উইলিয়ামস সেই বল নিয়ে গোল করতে অসমর্থ হন। হাফ ত্যাগ বাঁচে পর্তুগাল। এ জয়ে গ্রুপের শীর্ষে চলে আসলো রোনালদোরা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow