সরকার বিরোধী বিক্ষোভে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর : ইরান

দেশজুড়ে প্রচলিত সরকার-বিরোধী বিক্ষোভে সহিংসতা চালানোর দায়ে ১ম একজন বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান।

Dec 8, 2022 - 16:00
 0
সরকার বিরোধী বিক্ষোভে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর : ইরান
ইরান

দেশজুড়ে প্রচলিত সরকার-বিরোধী বিক্ষোভে সহিংসতা চালানোর দায়ে ১ম একজন বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। বৃহস্পতিবার সকালের দিকে মোহসেন শেকারি নামের ওই বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকরের ঘোষণা দিয়েছে দেশটি। ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম বলছে, বিপ্লবী গার্ড বাহিনীর ১টি আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় বৃহস্পতিবার সকালের দিকে মোহসেন শেকারির ফাঁসি কার্যকর করা হয়েছে।

তাকে দাঙ্গাবাজ হিসেবে আখ্যা দিয়ে জানানো হয়েছে, প্রতিবেদনে বলা হয় গত ২৫ সেপ্টেম্বর তেহরানের প্রধান একটি সড়ক বন্ধ করে দিয়ে ইরানের আধা-সামরিক বাহিনী বাসিজের উপর ১টি বড়ো ছুরি দিয়ে একজন নিরাপত্তা কর্মকর্তাকে উপর হামলা চালিয়েছিলেন মোহসেন। এতে বাসিজের ওই সদস্য মারাত্মক আঘাতগ্রস্থ হন। দেশটির একজন আন্দোলনকারী বলেছেন, কোনও যথাযথ প্রক্রিয়া ছাড়াই লোক দেখানো বিচারের দ্বারা মোহসেনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। অন্যদিকে ‘আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ’ এই অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। ইরানের সর্বোচ্চ কোর্ট অভিযুক্তের আপিল প্রত্যাখ্যান করেছে।

নরওয়ে-ভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটসের পরিচালক মাহমুদ আমিরি-মোঘাদ্দাম এক টুইটে বার্তা এ কথা  বলেছেন, ইরানি কর্তৃপক্ষ আন্তর্জাতিকভাবে দ্রুত বাস্তব প্রতিক্রিয়ার মুখোমুখি না হলে প্রত্যেক দিনই বিক্ষোভকারীদের মৃত্যুদণ্ড কার্যকর শুরু করবে তেহরান।

ইরানের চলমান বিক্ষোভ হতে ঘটে যাওয়া অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ওই ব্যক্তির নাম মোহসেন শেকারি, যার বিস্তারিত পরিচয় জানা যায়নি। সঠিকভাবে হিজাব না পরার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু হয় গত ১৬ সেপ্টেম্বর। সেদিন থেকেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে সমগ্র ইরানে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টির প্রতিবেদনে  হয়, বিক্ষোভকারীদের ভয় দেখানোর জন্য আন্দোলনে ভাগ নেয়া ২১ জনকে মৃত্যুদণ্ডের শাস্তি দিতে চাইছে ইরান।

ইরানে চলতি বছর রেকর্ড পাঁচ শতাধিক মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলা হয় জানিয়েছে নরওয়েভিত্তিক মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর)।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow