বাংলাদেশ সবসময় ভারতের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : প্রণয় ভার্মা

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, প্রতিবেশী দেশগুলোর জন্য ভারতের একটি নীতি রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়। যেকোনও বিষয়ে সবচেয়ে বেশি অগ্রাধিকার পায় বাংলাদেশ।

Dec 1, 2022 - 18:03
 0
বাংলাদেশ সবসময় ভারতের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : প্রণয় ভার্মা

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, ভারতে প্রতিবেশী রাষ্ট্রগুলোর জন্য একটি নীতি রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশের অগ্রাধিকার রয়েছে। যেকোনো ক্ষেত্রেই বাংলাদেশ সবসময় অগ্রাধিকার পায়।

বুধবার (৩০ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এই কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের এ ইনফরমেশন জানান।

বাংলাদেশকে ভারতের ‘খুব ভালো বন্ধু’ হিসেবে অভিহিত করে রাষ্ট্রদূত বলেন, এ এলাকায় সন্ত্রাস নিবারণে বাংলাদেশ এবং ভারত একাধার কাজ করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুস্পষ্টভাবে বলেছেন, বাংলাদেশ কখনোই সন্ত্রাসবাদকে অনুমতি দেয়নি। এই লক্ষ্যে তিনি উল্লেখ করেন, সন্ত্রাসের কোনো রীতি এবং সীমানা নেই। আওয়ামী লীগ কখনোই সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয় না ও বাংলাদেশের মাটিকে কখনোই ইউজ করতে দেয় না।

তিস্তা নদীর জল চুক্তির বিষয়ে উনি বলেন, বাংলাদেশ ও ভারত আলোচনার মাধ্যমে তিস্তা নদীর পানি বণ্টনসহ  অমীমাংসিত সমস্যা সমাধান করতে পারে। এছাড়া ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশের ১০০টি অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে আমন্ত্রণ জানান।

ভার্মা বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য এবং যোগাযোগ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

বৈঠকে শেখ হাসিনা ও ভার্মা উভয়েই দুই প্রতিবেশী রাষ্ট্রের ভিতরে অর্থনৈতিক রিলেশন সহজতর করতে ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (সিইপিএ) নিয়েও আলোচনা করেন।

হাইকমিশনার বলেন, ভারত বাংলাদেশকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা করবে। সেই সঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিজ্ঞ নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow