মিয়ানমারের ২০ হাজার সেনা হত্যার দাবি জান্তা বিরোধীদের

Dec 1, 2022 - 17:55
 0
মিয়ানমারের ২০ হাজার সেনা হত্যার দাবি জান্তা বিরোধীদের
ছবি: সংগৃহীত

নেপিডো, ০১ ডিসেম্বর – মিয়ানমারের ক্ষমতা দখলকারী সামরিক সরকারের বিরুদ্ধে লড়াইয়ে কমপক্ষে ২ হাজার প্রতিরোধ যোদ্ধা নিহত হয়েছেন। একই টাইমে নিহত হয়েছেন ২০ হাজার সেনা। বৃহস্পতিবারে এক সাক্ষাৎকারে জাতীয় একতা সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত সভাপতি ডুয়া লাশি লা এ দাবি করেন। একসাথে মিত্রদের সামরিক সহায়তার আহ্বান জানিয়েছেন তিনি।

ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি এবং অন্যান্য প্রশাসনের সমন্বয়ে গঠিত জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত সভাপতি ডুয়া লাশি লা মিয়ানমারের নাজানা স্থান থেকে রয়টার্স নেক্সট সম্মেলনে কথা বলেন।

তিনি বলেন, ‘আমি কোন সময় আমার জীবন হারাবো জানি না। সৃষ্টিকর্তার ইচ্ছার ওপর নির্ভর করছে। দেশের জন্য যেকোনও কিছু ছেড়ে করতে প্রতিশ্রুতিবদ্ধ আমি।

২০২১ বছরের ফেব্রুয়ারি থেকে অং সান সু চি’র সরকারকে জোরপূর্বক উৎখাত করে সামরিক বাহিনী। অতঃপর থেকে দেশটির ক্ষমতা তাদের হাতে। সেই টাইম হতে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে চরম অস্থিরতা বিরাজ করছে। সামরিক সরকারকে ক্ষমতা ছাড়তে দেশজুড়ে প্রচলিত বিক্ষোভে নিবারণে সর্ব শক্তি প্রয়োগ করছে জান্তা।

ডুয়া লাশি লা এইরকম দাবি করেন, প্রতিরোধ যোদ্ধারা প্রায় ২০ হাজার সেনাকে খুন করেছে। তবে রয়টার্স স্বাধীনভাবে এ পরিমান নিশ্চিত করতে পারেনি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow