কার্বন মনোক্সাইড বিষক্রিয়ায় আফগানিস্তানে অসুস্থ ১৪০

কার্বন মনোক্সাইড বিষক্রিয়ায় আফগানিস্তানের একটি আঞ্চলিক হাসপাতালে কমপক্ষে ১৪০ জন চিকিৎসাধীন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টার ভিতরে হেরাত প্রদেশের এসব মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে

Jan 18, 2023 - 16:23
 0
কার্বন মনোক্সাইড বিষক্রিয়ায় আফগানিস্তানে অসুস্থ ১৪০
গত ২৪ ঘণ্টার ভিতরে হেরাত প্রদেশের এসব মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে : সংগ্রহীত ছবি

কার্বন মনোক্সাইড বিষক্রিয়ায় আফগানিস্তানের একটি আঞ্চলিক হাসপাতালে কমপক্ষে ১৪০ জন চিকিৎসাধীন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টার ভিতরে হেরাত প্রদেশের এসব মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সংশ্লিষ্টরা এইরকম জানিয়েছেন, অসুস্থ হওয়া লোকজনের ভিতরে ছোট্ট শিশু এবং নারীরাই বেশি। নিজের বাড়িতে কার্বন মনোক্সাইড বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়ে তারা।

আরও পড়ুনঃ ডোনাল্ড লুর সফর নিয়ে মিথ্যাচার করেছে সরকার: মির্জা ফখরুল


হেরাত আঞ্চলিক হাসপাতালের সর্বশ্রেষ্ঠ আহমেদ ফারহাদ আফজালি জানান, ২৪ ঘণ্টার মধ্যে ১৩০ হতে ১৪০ জনকে জরুরি বিভাগে আনা হয়েছে। হেরাতের বাসিন্দারা বলছেন, তারা তাদের আবাস গরম করার শুধুমাত্র বিকল্প হিসাবে গ্যাস ব্যবহার করছেন।

আব্দুল কাদির নামে হেরাতের এক বাসিন্দা জানান,‘আমি যদি পাঁচ মিনিট দেরিতে পৌঁছাতাম তাহলে আমি আমার পরিবারের ২১ জন সদস্যকে হারিয়ে ফেলতাম।’

হেরাতের আরেক অধিবাসী বলেন, ‘আমাদের ক্ষমতা নেই, ও আমরা গ্যাস ব্যবহার করার জন্য বাধ্য হচ্ছি। তিনি আরও জানান, আজকাল পর্যন্ত, আমার পরিবারের দুই সদস্য কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ায় মারা গেছে।’

আরও পড়ুনঃ নরসিংদীতে ব্যাংকের ভেতরে মিলল দুই আনসার সদস্যের মরদেহ

চিকিৎসকরা জানিয়েছেন, গ্যাস ব্যবহারে অবহেলার কারণে পরিবারের জন্য ভয়ানক লস থেকে পারে। ওই হাসপাতালের ডাক্তার মোহাম্মদ দাউদ হাশিমি বলেন, ‘পরিবারের অবহেলার কারণে কার্বন মনোক্সাইডের বিষক্রিয়া ঘটে ও এটি বিধ্বংসী ঘটনা ঘটায়।

হঠাৎ করে দেশটির তাপমাত্রা কমে যাওয়ায় হাসপাালে রোগীর পরিমান বেড়েছে বলেও জানিয়েছেন দেহ কর্মকর্তারা।

জানা গেছে, এই ধরনের ঘটনা ঘটে যখন ঘর গরম করার জন্য কয়লা ব্যবহার করা হয়। এটি মানুষের ভিতরে কার্বন মনোক্সাইড বিষক্রিয়া প্রস্তুত করে। কার্বন মনোক্সাইড বিষক্রিয়া প্রধারনত শ্বসনের সময় এক্সট্রা মাত্রায় কার্বন মনোক্সাইড গ্রহণের ফলে প্রস্তুত হয়। প্রচণ্ড বেশি মাত্রায় কার্বন মনোক্সাইড গ্রহণের ফলে জ্ঞান হারিয়ে ফেলা, অ্যারিথমিয়া, খিঁচুনি, বা মৃত্যু পর্যন্ত হতে পারে যে কোনো মানুষের।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow