জঙ্গি গোষ্ঠী আইএসের শীর্ষ নেতা নিহত

(আইএস) শীর্ষ নেতা আবু হাসান আল-হাশেমি আল-কুরায়েশি নিহত হয়েছেন। তার স্থলে স্থলাভিষিক্ত হয়েছেন আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরায়েশি ।

Dec 1, 2022 - 13:46
 0
জঙ্গি গোষ্ঠী আইএসের শীর্ষ নেতা নিহত
(আইএস) শীর্ষ নেতা আবু হাসান আল-হাশেমি আল-কুরায়েশি নিহত হয়েছেন। তার স্থলে স্থলাভিষিক্ত হয়েছেন আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরায়েশি ।

(আইএস) শীর্ষ নেতা আবু হাসান আল-হাশেমি আল-কুরায়েশি নিহত হয়েছেন। তার স্থলে স্থলাভিষিক্ত হয়েছেন আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরায়েশি। এক অডিও বার্তায় এসব তথ্য জানিয়েছে আইএসের এক মুখপাত্র। খবর আল-জাজিরার।

আইএসের মুখপাত্র আবু ওমর আল-মুহাজের বলেন, ‘বুধবার যুদ্ধের ময়দানে ইরাকি আবু হাসান আল-হাশেমি আল-কুরায়েশি মারা গেছেন। এখন থেকে নতুন নেতা আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরায়েশি। ’ তবে কোথায়, কীভাবে বা কখন আইএসের এই শীর্ষ নেতা মারা গেছেন তা জানানো হয়নি।

মার্কিন সামরিক বাহিনীর সেন্টকম জানিয়েছে, গত অক্টোবরের মাঝামাঝি সময়ে আবু হাসান আল-হাশেমি আল-কুরায়েশি নিহত হয়েছেন। এক বিবৃতিতে সেন্টকমের মূখপাত্র কর্নেল জো বুকিনো বলেন, ‘সিরিয়ার দক্ষিণাঞ্চলে বিদ্রাহী গোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মির অভিযানে আইএসের এই শীর্ষ নেতা নিহত হন। আইএস এখনও ওই অঞ্চলের জন্য হুমকি। সেন্টকম ও আমাদের অংশীদাররা আইএসের স্থায়ী পরাজয়ের দিকে মনোনিবেশ করছে।

আল-জাজিরা বলছে, জঙ্গি গোষ্ঠীটির শীর্ষ নেতা আবু হাসান আল-হাশেমি আল-কুরায়েশি সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিবে গত ফেব্রুয়ারিতে মার্কিন অভিযানে আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি নিহত হন। এরপরেই আবু হাসান আল-হাশেমি আল-কুরায়েশি ইসলামিক স্টেটের দায়িত্ব নেন। আইএস প্রধানের মৃত্যুর খবরে স্বস্তি প্রকাশ করেছে হোয়াইট হাউস। তবে এই মৃত্যুতে তাদের কোনো হাত নেই বলে স্বীকার করেছে। হোয়াইট হাউসের প্রেস সেক্রটারি কারিন জেন-পিয়েরে বলেন, ‘আইএসআইএস নেতাদের এত দ্রুত অপসারণ দেখে আমরা আনন্দিত। জঙ্গি গোষ্ঠীটির হুমকি মোকাবেলায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ ও আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow