ইউক্রেন যুদ্ধের মাঝে রাশিয়াকে অস্ত্র দেবে চীন?

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের মতে, রাশিয়াকে সামরিক সহায়তার বিষয়টি বিবেচনা করছে চীন৷ সে ক্ষেত্রে ওয়াশিংটনের সঙ্গে সম্পর্কের অবনতি সম্পর্কে সতর্ক করে দিয়েছেন তিনি৷

Feb 21, 2023 - 17:08
 0
ইউক্রেন যুদ্ধের মাঝে রাশিয়াকে অস্ত্র দেবে চীন?
ছবি: সংগৃহীত

মিস্টার ব্লিনকেন সিবিএস নিউজকে জানিয়েছেন, চীনা কোম্পানিগুলো এরই মধ্যে রাশিয়াকে প্রাণঘাতী নয় এমন ধরণের সরঞ্জাম সরবরাহ করছে। তিনি আরো বলেন, নতুন কিছু তথ্য থেকে মনে হচ্ছে বেইজিং এখন “প্রাণঘাতী” অস্ত্রশস্ত্রও সরবরাহ করতে পারে।

তিনি হুঁশিয়ারি দিয়েছেন যে, এর জন্য চীনকে “গুরুতর পরিণতি” ভোগ করতে হতে পারে। চীন এরকম খবর অস্বীকার করেছে যে মস্কো তাদের কাছে সামরিক সরঞ্জাম চাইছে।

চীনা প্রেসিডেন্ট শি জিন পিং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র এবং এখনো পর্যন্ত তিনি ইউক্রেনে রাশিয়ার অভিযানের কোন নিন্দা করেননি। তবে এই সংঘাতে তিনি নিরপেক্ষ অবস্থানে থাকার চেষ্টা করেছেন এবং শান্তির আহ্বান জানিয়েছেন।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে এক বৈঠকের পর সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে মিস্টার ব্লিনকেন এসব কথা বলেন।

তিনি বলেন, এই বৈঠকের সময় তিনি ‘চীন রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্রশস্ত্র সরবরাহ করতে পারে’ বলে যেকথা বলা হচ্ছে, তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

“এ পর্যন্ত আমরা দেখেছি চীনা কোম্পানিগুলো রাশিয়াকে ইউক্রেনে ব্যবহারের জন্য প্রাণঘাতী নয় এমন সরঞ্জাম সরবরাহ করছে। কিন্তু আমাদের কাছে এখন যে তথ্য আছে, তাতে দেখা যাচ্ছে চীন প্রাণঘাতী অস্ত্রশস্ত্র দেয়ার কথা বিবেচনা করছে, এটা নিয়ে আমরা উদ্বিগ্ন।”

চীনের সম্ভাব্য পরিকল্পনা সম্পর্কে কী তথ্য তাদের কাছে আছে এর বিস্তারিত তিনি জানান নি। চীন কী ধরণের সরঞ্জাম রাশিয়াকে দিতে পারে জানতে চাইলে মিস্টার ব্লিনকেন বলেন, এগুলো মূলত অস্ত্র এবং গোলাবারুদ।


____________________________________________________________

আরও পড়ুনঃ  ‘আপনি জয়ী হতে চলেছেন’, জেলেনস্কিকে বাইডেন
_____________________________________________________________

“চীন যদি রাশিয়াকে অস্ত্র দেয় সেটি আমাদের জন্য এবং আমাদের সম্পর্কে গুরুতর সমস্যা তৈরি করবে”, বলেন তিনি।

চীনের একটি কোম্পানি ইউক্রেনের স্যাটেলাইট ছবি একটি রুশ মার্সেনারি গ্রুপ ওয়াগনারকে দেয়ার পর যুক্তরাষ্ট্র এই চীনা কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। এই ওয়াগনার গ্রুপের হাজার হাজার সেনা ইউক্রেনে রাশিয়ার হয়ে যুদ্ধ করছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow