বিশ্বকাপে গ্রুপ পর্বের চূড়ান্ত ম্যাচগুলো একই সময়ে হয় যে কারণে

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন সময়ে, বাংলাদেশ সময় বিকেল ৪ টা, সন্ধ্যা ৭ টা, রাত ১০ টা ও রাত ১ টায়।

Nov 30, 2022 - 18:39
 0
বিশ্বকাপে গ্রুপ পর্বের চূড়ান্ত ম্যাচগুলো একই সময়ে হয় যে কারণে
একই সময়ে একই গ্রুপের অথবা ভিন্ন গ্রুপের দুটি ম্যাচ এর আগে পাশাপাশি অনুষ্ঠিত হয়নি। অথচ প্রত্যেকটি গ্রুপের শেষ ম্যাচগুলো আরম্ভ হবে একই সময়ে

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন সময়ে, বাংলাদেশ সময় বিকেল ৪ টা, সন্ধ্যা ৭ টা, রাত ১০ টা ও রাত ১ টায়। একই সময়ে একই গ্রুপের অথবা ভিন্ন গ্রুপের দুটি ম্যাচ এর আগে  পাশাপাশি অনুষ্ঠিত হয়নি। অথচ প্রত্যেকটি গ্রুপের শেষ ম্যাচগুলো আরম্ভ হবে একই সময়ে। বিশ্বকাপের গ্রুপ পর্বের কোনো দলের ১ম দুই ম্যাচ ভিন্ন ভিন্ন সময়ে অনুষ্ঠিত হলেও একই গ্রুপের সম্পন্ন ম্যাচটি শুরু হয় একই সময়ে। মনে প্রশ্ন জাগতেই পারে, এমনটি হওয়ার কারণ কী? কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন সময়ে, বাংলাদেশ সময় বিকেল ৪ টা, সন্ধ্যা ৭ টা, রাত ১০ টা এবং রাত ১ টায়। একই সময়ে একই গ্রুপের অথবা অন্য গ্রুপের দুইটা ম্যাচ একসাথে সংঘটিত হয়নি। অথচ প্রতিটি গ্রুপের সমাপ্ত ম্যাচগুলো চালু হবে সেইম সময়ে। 

কিন্তু এমনটি হওয়ার কারণ কী? কেন গ্রুপের শেষ ম্যাচগুলো ভিন্ন ভিন্ন সময়ে সংঘটিত হয় অনুষ্ঠিত হবে ? উত্তর খুঁজতে ফিরে যেতে হবে ১৯৮২ বিশ্বকাপে, স্পেনে হওয়া সেই বিশ্বকাপে পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়ার একসঙ্গে ঘটানো ন্যাক্কারজনক ঘটনার পর ফিফা এ নিয়ম সৃষ্টি করে। কী ছিল সেই ঘটনা ? 

১৯৮২ সালের বিশ্বকাপে অস্ট্রিয়া ও পশ্চিম জার্মানির ম্যাচ পাতানোর নালিশের কারণে ফিফা এ নিয়ম শুরু করে। স্পেনের গিজনের এল মোলিনন স্টেডিয়ামে এটি ছিল পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়ার মধ্যে ১টি গ্রুপ ম্যাচ। এ ম্যাচটি পরবর্তীতে ‍‍`ডিসগ্রেস অফ গিজন‍‍` নামে পরিচিত হয়। আলজেরিয়া এ আসরে সুন্দর সূচনা করেছিল। তারা উদ্বোধনী ম্যাচে পশ্চিম জার্মানিকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে দেয়। আলজেরিয়া এ বিজয় তুলে নিয়ে ১ম আফ্রিকান টিম হিসেবে ফিফা বিশ্বকাপে ইউরোপীয় দলকে হারায়। দ্বিতীয় ম্যাচে তারা অস্ট্রিয়ার নিকট ০-২ গোলের ব্যবধানে হেরে যায়। তবে তৃতীয় ম্যাচে চিলির বিপক্ষে ৩-২ গোলে বিজয় লাভ করে যায় তারা। দুইটা বিজয় নিয়ে আলজেরিয়াই প্রথম আফ্রিকান দল যারা বিশ্বকাপে দুই ম্যাচ জেতে। 

ফলে গ্রুপ পর্বের সম্পন্ন ম্যাচে পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়ার মধ্যেকার ম্যাচের সমীকরণ এরূপ দাঁড়ায় যে, যদি পশ্চিম জার্মানি ৪ গোলের ব্যবধানে বিজয় লাভ করে তবে অস্ট্রিয়া বাদ পড়বে, আলজেরিয়া ও পশ্চিম জার্মানি পরের রাউন্ডে উঠে যাবে। অথচ পশ্চিম জার্মানি যদি ১ বা ২ গোলের ব্যবধানে বিজয় লাভ করে তাহলে অস্ট্রিয়াকে নিয়ে পরের রাউন্ডে উঠবে পশ্চিম জার্মানি। স্পেনের গিজনে হওয়া সেই ম্যাচের ১ম ১০ মিনিটের পশ্চিম জার্মানি ১-০ ব্যবধানে এগিয়ে যায়। এরপরের পুরো সময় দুই দল নিজেদের ভিতরে পাস খেলে সময় শেষ করে। কোনো দলই গোল করার চেষ্টাও করেনি। ফলে আলজেরিয়া বাদ পড়ে, পশ্চিম জার্মানি এবং অস্ট্রিয়া পরের রাউন্ডে উত্তীর্ণ হয়। পরিকল্পনা করে এ ন্যক্কারজনক ঘটনা ঘটানোর পরেও ফিফা হতে এ দুই দলকে কোনো শাস্তি প্রদান করা হয়নি। ঘটনাটি পরিচিত পায় 'গিজনের কলঙ্ক' নামে। কিন্তু এরপরের বিশ্বকাপ থেকেই একই সময়ে ১টি গ্রুপের  দলের শেষ ম্যাচ শুরু করার নিয়ম আরম্ভ করে ফিফা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow