আইসিইউতে ভর্তি বেলারুশের কারাবন্দি নেত্রী মারিয়া

বেলারুশে কারাদণ্ডপ্রাপ্ত বিরোধী নেত্রী মারিয়া কোলেসনিকোভা'কে গুরুতর অসুস্থ অবস্থায় আইসিইউ'তে নেয়া হয়েছে ।

Nov 30, 2022 - 18:00
 0
আইসিইউতে ভর্তি  বেলারুশের কারাবন্দি নেত্রী মারিয়া
মঙ্গলবার, এক টুইটবার্তায় তার দলের পক্ষ হতে নিশ্চিত করা হয়েছে এ তথ্য ।

বেলারুশে কারাদণ্ডপ্রাপ্ত বিরোধী নেত্রী মারিয়া কোলেসনিকোভা'কে গুরুতর অসুস্থ অবস্থায় আইসিইউ'তে নেয়া হয়েছে। মঙ্গলবার, এক টুইটবার্তায় তার দলের পক্ষ হতে নিশ্চিত করা হয়েছে এ তথ্য ।

কোলেসনিকোভার সহযোগীরা বিবিসিকে জানিয়েছে,  সোমবার (২৮ নভেম্বর) বেলারুশের পূর্বাঞ্চলীয় শহর গোমেলের একটি হাসপাতালে অস্ত্রোপচারের পর ৪০ বছর বয়সী কোলেসনিকোভা পরিস্থিতি গুরুতর হয়। কোলেসনিকোভার টুইটার অ্যাকাউন্টে তার কর্মীরা লিখেছেন, মারিয়া কোলেসনিকোভাকে হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ২৮ নভেম্বর অস্ত্রোপচার করা হয়েছিল। বুধবার তাকে সার্জিক্যাল বিভাগে স্থানান্তর করা হবে। চলতি মাসের প্রথমে কোলেসনিকোভাকে নির্জন কারাগারে রাখা হয়েছিল। কি জন্য তার অস্ত্রোপচারের প্রয়োজন ছিল, তার কর্মীরা সেটা জানায়নি। তারা বলেছে যে তার ‘সার্জিক্যাল প্যাথলজি’ ছিল। কিন্তু এই বিষয়ে দেশটির কারা কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনও মন্তব্য করেনি ।

বেলারুশের রাজধানী নগর মিনস্কে সেই সময় প্রখর বিক্ষোভ চলছে। প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর বিরুদ্ধে। সেখানেই ছিলেন বিরোধী নেত্রী মারিয়া কোলেসনিকোভা। হঠাৎ একটি গাড়িতে করে মুখোশ বাঁধা কয়েক জন ব্যক্তি এসে ওনাকে তুলে নিয়ে চলে যায়। রাশিয়ার সংবাদসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, বেলারুশের পুলিশ বলেছে, তারা বিরোধী নেত্রীকে গ্রেফতার করেনি। যখন মারিয়াকে অপহরণ করা হয় তখন বেলারুশের নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের গ্রেফতার করছিল। সর্বমোট ৬৩৩ জনকে তারা গ্রেফতার করেছে। 

অপহরণের পর দেশটির নিরাপত্তা বাহিনী তাকে ইউক্রেনে নির্বাসনের চেষ্টা করেছিল। কিন্তু তিনি দেশত্যাগে অস্বীকৃতি জানান। এ সময় সীমান্তে উনি তার পাসপোর্ট ছিঁড়ে ফেলেন ও গাড়ির জানালা দিয়ে বেরিয়ে যান। পরে বিক্ষোভে নেতৃত্বদানের জন্য অভিযুক্ত করে কোলেসনিকোভাকে ২০২১ সালে ১১ বছরের দণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়। উল্লেখ্য, লুকাশেঙ্কো ১৯৯৪ সাল থেকে ক্ষমতায় রয়েছেন। তার বিপক্ষে সব ভিন্নমতকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টার অভিযোগ রয়েছে

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow