আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের পথে জেলেনস্কি

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

Dec 21, 2022 - 18:30
 0
আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের পথে জেলেনস্কি
এক কর্মকর্তার বরাত কর্তৃক বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার ওয়াশিংটন সফরে যাবেন। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি কংগ্রেসের ১টি যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার আগে হোয়াইট হাউসে আসবেন।’ 

আরও পড়ুনঃ জানাজার সময় ডাণ্ডাবেড়ি-হাতকড়া খুলে দিলে ভালো হতো: তথ্যমন্ত্রী

এদিকে শিগগিরই ইউক্রেনের জন্য ১৮০ কোটি ডলারের সামরিক সহায়তা  ঘোষণা করতে যাচ্ছে বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার বরাত কর্তৃক বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা। 

আল জাজিরার প্রতিবেদনে  হয়, এবারই প্রথমবারের মতো প্যাট্রিয়ট মিসাইল ব্যাটারি পাঠাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা ঠেকাতে ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ কাজ করবে। 

বার্তা সংস্থা এপির তথ্য অনুযায়ী, বুধবারই ১৮০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

হোয়াইট হাউসে ইউক্রেনবিষয়ক একসময়কার নেতা এবং লেফটেন্যান্ট কর্নেল (অব.) আলেক্সান্ডার ভিন্ডম্যান বলেছেন, ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম পাওয়া কিয়েভের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’ 


আলেক্সান্ডার ভিন্ডম্যান এইরকম বলেন, ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের ফলে ইউক্রেন এইরকম নানাবিধ চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে। রাশিয়া যদি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলাও চালায়, সে ক্ষেত্রেও মোকাবিলা করা যাবে।’ 

বিশ্লেষকেরা বলছেন, আধুনিক প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের ফলে ইউক্রেন তাদের নাগরিকদের ও তাদের গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষা করতে পারবে। 

এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানান, ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম’ পাঠানোর আগে ইউক্রেনীয় বাহিনীকে জার্মানিতে প্রশিক্ষণ দেওয়া হতে পারে। 

আলেক্সান্ডার ভিন্ডম্যান বলেন, ‘প্রশিক্ষণের জন্য কয়েক মাস সময় লেগে যেতে পারে

ইউক্রেন লড়াইয়ে দেশটির সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র। সম্প্রতি পর্যন্ত যুক্তরাষ্ট্র ইউক্রেনে ৫০ বিলিয়ন মার্কিন ডলার মানবিক, আর্থিক এবং সামরিক সহায়তা দিয়েছে, যা ভিন্ন যে কোনো দেশের চেয়ে অনেক বেশি। এ ছাড়া জেলেনস্কির এ সফরকে সামনে রেখে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ ইউক্রেনকে ২ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দেওয়ার কথা জানিয়েছে হোয়াইট হাউস।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow