আর্জেন্টিনা জিতলে নকআউট হারলে বিদায়, ড্র করলে মেলাতে হবে সমীকরণ

সমীকরণ সহজ করে হিসেব করলে, পোল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে জিততেই হবে আর্জেন্টিনার। তাহলে আর কোনো সমীকরণের দরকার পড়বে না। ৬ পয়েন্ট নিয়ে তারা চলে যাবে দ্বিতীয় রাউন্ডে।

Nov 30, 2022 - 11:22
Nov 30, 2022 - 11:36
 0
আর্জেন্টিনা জিতলে নকআউট হারলে বিদায়, ড্র করলে মেলাতে হবে সমীকরণ
গ্রুপ পর্বে অগ্নিপরীক্ষায় আর্জেন্টিনা। সেই পরীক্ষায় উতরে যেতে অনুশীলনে মেসি ছবি: এপি

১ম ম্যাচে সৌদি আরবের কাছে হারই আর্জেন্টিনাকে বিশাল এক অনিশ্চয়তার ভিতরে ঠেলে দিয়েছে। আজ তারা গ্রুপপর্বের সমাপ্ত ম্যাচে সম্মুখীন হলো পোল্যান্ডের। যে ম্যাচটিতে জিততেই হবে লিওনেল মেসিদের। হারলে বিদায়, ড্র করলে পড়বে মহাবিপদে।

‘সি’ গ্রুপে চার টিমের দুটি করে ম্যাচ শেষ হয়েছে। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পোল্যান্ড। আর্জেন্টিনা আর সৌদি আরবের পয়েন্ট সমান ৩। মেক্সিকোর পয়েন্ট ১।

সমীকরণ সহজ করে হিসেব করলে, পোল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে জিততেই হবে আর্জেন্টিনার। তাহলে আর কোনো সমীকরণের প্রয়োজন পড়বে না। ৬ পয়েন্ট নিয়ে তারা চলে যাবে ২য় রাউন্ডে।

কিন্তু পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে হারিয়ে দেয়? কিন্তু তাদের ৭ পয়েন্ট হবে। সেক্ষেত্রে বিদায় হবে আর্জেন্টিনার। মেক্সিকো-সৌদি আরবের যে কোনো একটি দল যাবে নকআউটে। ওই ম্যাচে যদি সৌদি আরব জয়ী হয়ে যায়, কিন্তু তাদের ৬ পয়েন্ট হয়ে যাবে। সেক্ষেত্রে পোল্যান্ড আর সৌদি আরব নাম লেখাবে দ্বিতীয়পর্বে। ড্র করলেও পোল্যান্ডের সঙ্গে সৌদিই উঠবে।

আর আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ ড্র করলেও পোল্যান্ডের সমাপ্ত ষোলো শিওর হয়ে যাবে। সেক্ষেত্রে পোলিশদের পয়েন্ট হবে ৫, আর্জেন্টিনার ৪। শেষ ম্যাচে সৌদি যদি মেক্সিকোর নিকট হারে, কিন্তু মেক্সিকো আর আর্জেন্টিনা দুই দলেরই পয়েন্ট হবে ৪। সেক্ষেত্রে গোল ব্যবধান হিসেবে আসবে। তবে সৌদি জিতে গেলে বাতিল পড়বে আর্জেন্টিনা।

যদি আর্জেন্টিনা-পোল্যান্ড আর মেক্সিকো-সৌদির দুইটি ম্যাচই ড্র হয়? সেক্ষেত্রে পোল্যান্ড তো দ্বিতীয়পর্বে যাবেই। আর্জেন্টিনা আর সৌদি আরবের পয়েন্ট হবে সমান ৪ করে। এক্ষেত্রেও গোল ব্যবধানের হিসেবে দ্বিতীয়পর্বে যাবে একটি দল।

যার অর্থ, আর্জেন্টিনা ড্র করলে তাদের অনেক সমীকরণ মিলিয়ে তবেই দ্বিতীয়পর্বে যেতে হবে। অথচ জিতলে আর কোনো সমীকরণের প্রয়োজন পড়বে না, নকআউট নিশ্চিত হয়ে যাবে মেসিদের।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow