সরকারি বিশ্ববিদ্যালয়ে নিজস্ব তহবিল গঠনের তাগিদ প্রধানমন্ত্রীর

শিক্ষার্থীদের দেশের উপযোগী করে গড়ে তুলতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আরো মনোযোগী ও দায়িত্বশীল হওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উন্নয়ন ও কল্যাণমূলক কাজ পরিচালনায় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মাধ্যমে নিজস্ব তহবিল গড়ে তোলার পরামর্শও দিয়েছেন তিনি।

Jan 19, 2023 - 18:42
 0
সরকারি বিশ্ববিদ্যালয়ে নিজস্ব তহবিল গঠনের তাগিদ প্রধানমন্ত্রীর
ছবি : সংগৃহীত

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) গণভবনে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরদের সমন্বয়ে গঠিত ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ’ এর স্ট্যান্ডিং কমিটির সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন।

শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে তৈরি করে তোলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের দেশের উন্নয়নে কাজের যোগ্য করে গড়ে তুলতে হবে। বাংলাদেশের শিক্ষার্থীরা অত্যন্ত মেধাবী, তাদের একটু সুযোগ করে দিলে বিশ্ববিদ্যালয়ের পড়ালেখা সম্পন্ন করে বিদেশ থেকেও তারা উচ্চতর ডিগ্রি নিয়ে আসতে পারে।

আরও পড়ুনঃ ডিমের বাজারে আবারও অস্বস্তি

শেখ হাসিনা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেন সন্ত্রাস এবং জঙ্গিবাদ হতে দূরে থাকে সে লক্ষ্যে পড়ালেখার পাশাপাশি খেলাধুলা, সংস্কৃতি চর্চা এবং সৃজনশীল কাজের ভিতরে তাদের যুক্ত রাখার জন্য হবে। এই লক্ষ্যে আন্তঃবিশ্ববিদ্যালয়  প্রতিযোগিতা আবার চালুর উদ্যোগ নেওয়ার কথা জানান সরকারপ্রধান।

আওয়ামী লীগ সভাপতি বলেন, এক সময় বিশ্ববিদ্যালয়গুলোতে অস্ত্রের ঝনঝনানি ছিল, কিন্তু আওয়ামী লীগ সরকারে আসার পর অস্ত্রের ঝনঝনানি নেই এবং দেশে সন্ত্রাস এবং জঙ্গিবাদকে কঠোর হস্তে দমন করা হয়েছে।

তরুণদের সক্ষমতা উন্নয়নে সরকার মর্যাদা দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, লেখাপড়া করে চাকরির পেছনে না ছুটে তরুণরা যাতে উদ্যোক্তা হতে পারে এবং অন্যদের চাকরি দিতে পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে।

আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই দেশে শিক্ষার হার ও মান বৃদ্ধি পায় জানিয়ে উনি বলেন, তার  শিক্ষা, গবেষণা,  ও উৎকর্ষের পাশাপাশি দক্ষতা উন্নয়নে গুরুত্ব দিয়েছে।

আরও পড়ুনঃ গ্যাসের দামের বৃদ্ধি পরোক্ষ প্রভাব পড়বে ভোক্তাদের ওপর

প্রধানমন্ত্রী বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা করে সরকার দেশকে ধীরে ধীরে শিল্পায়নের দিকে নিয়ে যাচ্ছে। তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছে বলে জানান সরকারপ্রধান।

অনুষ্ঠানে সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। প্রধানমন্ত্রী মনোযোগ দিয়ে সেগুলো শোনেন ও তা সমাধানের আশ্বাস দেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow