সবচেয়ে দামি ফুটবল ক্লাব ম্যানইউ : ৬২ হাজার ৯১১ কোটি টাকা

ইংলিশ প্রিমিয়ার লিগের সফলতম ক্লাবগুলোর মধ্যে একটি ম্যানচেস্টার ইউনাইটেড। তবে গত কয়েক বছর ধরেই ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে দলটি

Jan 25, 2023 - 12:56
 0
সবচেয়ে দামি ফুটবল ক্লাব ম্যানইউ : ৬২ হাজার ৯১১ কোটি টাকা
ম্যানচেস্টার ইউনাইটেডকে বিক্রির চেষ্টা করছে মালিকপক্ষ গ্লেজার পরিবার : সংগ্রহীত ছবি

ইংলিশ প্রিমিয়ার লিগের সফলতম ক্লাবগুলোর মধ্যে একটি ম্যানচেস্টার ইউনাইটেড। তবে গত কয়েক বছর ধরেই ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে দলটি।

চারটি লিগ মিলিয়ে পাঁচ বছর ধরে কোনো শিরোপা ঘরে তুলতে পারেনি রেড ডেভিলরা। গুঞ্জন উঠেছে, ম্যানচেস্টার ইউনাইটেডকে বিক্রির চেষ্টা করছে মালিকপক্ষ গ্লেজার পরিবার।   

ম্যানচেস্টার ইউনাইটেড বিক্রি করতে গেলে অবশ্য বেশ ভালো দামই পাবে মালিকপক্ষ। কারণ ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটি ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে দামি ক্লাব। সম্প্রতি এক জরিপে সে তথ্য জানিয়েছে খেলাধুলার আর্থিক বিষয়াদি ও ব্যবসা–বাণিজ্য নিয়ে প্রতিষ্ঠান ‘স্পোর্টিকো’।  

আরও পড়ুনঃ আজ রাজধানীর আট স্থানে বিএনপি সমাবেশ করবে

স্পোর্টিকোর হিসাব অনুযায়ী, ম্যানচেস্টার ইউনাইটেডের মোট দাম বাংলাদেশি টাকায় প্রায় ৬২ হাজার ৯১১ কোটি। আরও অবাক করার মতো বিষয় হলো, মাঠে তেমন চমক দেখাতে না পারলেও গত ২ বছরের মধ্যে ২৮ শতাংশ দাম বেড়েছে ম্যানচেস্টারের ক্লাবটির।

কিন্তু এমন বাজে মৌসুম সত্ত্বেও তাদের ব্র্যান্ডমূল্য ঠিকই ফুটবল ক্লাবগুলোর মধ্যে শীর্ষে।
তবে সবচেয়ে দামি ক্রীড়া দলের তালিকায় তাদের অবস্থান দুইয়ে। প্রথম স্থানে আছে আমেরিকান ফুটবলের দল ‘ডালাস কাউবয়েজ’, যার মূল্য ৩.৬৭ বিলিয়ন পাউন্ড।

দামি ফুটবল ক্লাবের তালিকায় ২০১৭ সালের ইউরোপা লিগজয়ীরা দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল ও বার্সার চেয়ে আর্থিক বিচারে সামান্য এগিয়ে আছে। দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের মূল্য ৩.১৩ বিলিয়ন পাউন্ড এবং তৃতীয় স্থানে থাকা বার্সার মূল্য ৩.১১ বিলিয়ন পাউন্ড।  

চতুর্থ স্থানে থাকা বায়ার্ন মিউনিখের মূল্য ২.৩৫ বিলিয়ন পাউন্ড। পঞ্চম স্থানে থাকা ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মূল্য ১.৮৯ বিলিয়ন পাউন্ড। ষষ্ঠ স্থানে থাকা আর্সেনালের মূল্য ১.৭১ বিলিয়ন পাউন্ড। লন্ডনের আরেক ক্লাব চেলসির মূল্য ১.৫৮ বিলিয়ন পাউন্ড।
সবচেয়ে দামি ১০ ক্রীড়া দলের তালিকা (পাউন্ডের হিসাবে)

অন্য দিকে ম্যাঞ্চেস্টার সিটির স্থানীয় প্রতিদ্বন্দ্বী ম্যাঞ্চেস্টার ইউনাইটেড দামের বিচারে অনেকটাই পিছিয়ে রয়েছে। ম্যান ইউ ৪১৩ মিলিয়ন ইউরোতে তাদের দল তৈরি করেছে। এর মধ্যে প্রথম তিন জনের জন্য ২০০ মিলিয়ন পাউন্ড খরচ করেছে তারা। অ্যান্টনির জন্য ৮৬ মিলিয়ন পাউন্ড, ক্যাসেমিরোর জন্য ৭০ মিলিয়ন পাউন্ড এবং রিয়্যাল মাদ্রিদ থেকে লিসান্দ্রো মার্টিনেজ আয়াক্সকে আনতে ৫১ মিলিয়ন পাউন্ড খরচ করেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লিগের বাইরে পিএসজিই একমাত্র ক্লাব যাঁরা প্রথম ৬ তে জায়গা করে নিয়েছে। লিভারপুল ৩৫২ মিলিয়ন পাউন্ড, চেলসি ৩৩৮ মিলিয়ন পাউন্ড এবং আর্সেনাল ৩২৯ মিলিয়ন পাউন্ড খরচ করেছে।

সবচেয়ে দামি ১০ ক্রীড়া দলের তালিকা (পাউন্ডের হিসাবে)

১। ডালাস কাউবয়েজ (আমেরিকান ফুটবল)- ৩.৬৭ বিলিয়ন
২। ম্যানচেস্টার ইউনাইটেড (ফুটবল)- ৩.১৬ বিলিয়ন 
৩। রিয়াল মাদ্রিদ (ফুটবল)- ৩.১৪ বিলিয়ন
৪। বার্সেলোনা (ফুটবল)- ৩.১১ বিলিয়ন
৫। নিউইয়র্ক ইয়াঙ্কিস (বেসবল)- ৩.০৭ বিলিয়ন
৬। নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস (আমেরিকান ফুটবল)- ২.৮৪ বিলিয়ন
৭। নিউইয়র্ক নিকস (বাস্কেটবল)- ২.৭৬ বিলিয়ন
৮। লস অ্যাঞ্জেলস ল্যাকার্স (বাস্কেটবল)- ২.৫৩ বিলিয়ন
৯। নিউইয়র্ক জায়ান্টস (আমেরিকান ফুটবল)- ২.৫৩ বিলিয়ন
১০। গোল্ডেন স্টেট (বাস্কেটবল)- ২.৩৮ বিলিয়ন

৩০। ম্যান সিটি (ফুটবল)- ১.৮৯ বিলিয়ন
৩৯। আর্সেনাল (ফুটবল)- ১.৭১ বিলিয়ন)
৪৬। চেলসি (ফুটবল)- ১.৫৮ বিলিয়ন

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow