বিচারক নিয়োগে নতুন আইন হচ্ছে: আইনমন্ত্রী

হাইকোর্টের বিচারক নিয়োগের জন্য সরকার ১টি আইন প্রণয়নের কাজ করছে ও কয়েক দিনের মধ্যে তা সংসদে দাখিল করা হবে

Jan 9, 2023 - 20:43
 0
বিচারক নিয়োগে নতুন আইন হচ্ছে: আইনমন্ত্রী
হাইকোর্টের বিচারক নিয়োগের জন্য সরকার ১টি আইন প্রণয়নের কাজ করছে ও কয়েক দিনের মধ্যে তা সংসদে দাখিল করা হবে। : সংগ্রহীত ছবি

হাইকোর্টের বিচারক নিয়োগের জন্য সরকার ১টি আইন প্রণয়নের কাজ করছে ও কয়েক দিনের মধ্যে তা সংসদে দাখিল করা হবে।

সোমবার (৫ জানুয়ারি) বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (ছুটি, পেনশন ও সুযোগ-সুবিধা) বিল-২০২৩ পাসের বিষয়ে আলোচনাকালে বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) এবং গণফোরামের সংসদ সদস্যদের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক এ ঘোষণা দেন।

আরও পরুনঃ নতুন করে নিষেধাজ্ঞার আশঙ্কা করছে না সরকার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিলটি পাসের বিষয়ে অংশগ্রহণের সময় জাপা এবং গণফোরামের সংসদ সদস্যরা দাবি করেন, সরকারকে উচ্চ আদালতে বিচারক নিয়োগের জন্য একটি বহুল কাঙ্ক্ষিত আইন প্রণয়ন করতে হবে।

সিলেট হতে নির্বাচিত গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান বলেন, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি এখন হাইকোর্টে বিচারপতি নিয়োগ দেন। তিনি বলেন, ‘বিচারক নিয়োগের ক্ষেত্রে অযোগ্যতার কথা বলা হয়, কিন্তু যোগ্যতার মানদণ্ড উল্লেখ করা হয় না। এক্ষেত্রে বিচারক নিয়োগের জন্য নির্দিষ্ট আইন করা হলে নিয়োগ নিয়ে প্রশ্ন তোলার চান্স থাকবে না।’

আরও পড়ুনঃ ১০ জানুয়ারি ৬০ টাকায় চি‌নি ও ১১০ টাকায় সয়াবিন তেল দেবে টিসিবি 

সুনামগঞ্জ থেকে নির্বাচিত জাপা সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেছেন, নির্বাচন কমিশনার নিয়োগের কোনো আইন নেই। তিনি বলেন, ‘গত বছর এই আইনটি পাস হয়েছিল ও এ আইনের ভিত্তিতে ১টি নতুন নির্বাচন কমিশন গঠন করা হয়েছিল।’ তিনি এইরকম জানান, একইভাবে হাইকোর্টের বিচারপতিদের নিয়োগেও আইন হওয়ার কথা ছিল, তা সত্ত্বেও তা এখনও হয়নি। তিনি বলেন, পর্যাপ্ত ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনায় নিয়োগ দেয়া হয়। ময়মনসিংহ হতে নির্বাচিত আরেক জাপা সংসদ সদস্য ফখরুল ইমামও একই দাবি জানিয়েছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow