বাইডেনের বাড়ি থেকে আরও গোপনীয় ৬টি নথি উদ্ধার

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকে আরও ছয়টি নথি  করা হয়েছে। ডেলাওয়ার অঙ্গরাজ্যে বাইডেনের বাড়িতে ১৩ ঘণ্টা অনুসন্ধানের পর এই নথিগুলো জব্দ করে মার্কিন বিচার বিভাগের তদন্তকারীরা

Jan 22, 2023 - 11:38
 0
বাইডেনের বাড়ি থেকে আরও  গোপনীয় ৬টি  নথি উদ্ধার
বাইডেনের আইনজীবীর বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি আজ রোববার এ তথ্য জানিয়েছেঃ সংগ্রহীত ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকে আরও ছয়টি নথি  করা হয়েছে। ডেলাওয়ার অঙ্গরাজ্যে বাইডেনের বাড়িতে ১৩ ঘণ্টা অনুসন্ধানের পর এই নথিগুলো জব্দ করে মার্কিন বিচার বিভাগের তদন্তকারীরা। বাইডেনের আইনজীবীর বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি আজ রোববার এ তথ্য জানিয়েছে।

তদন্তকারীরা বলছেন, নথিগুলোর ভিতরে কিছু ডেলাওয়ারের উইলমিংটনে বাইডেনের বাসা হতে স্থানীয় সময় শুক্রবার  করা হয়। এর ভিতরে বাইডেন যখন সিনেটর ছিলেন তখনকার সময়ের কিছু নথিপত্র রয়েছে। অবশিষ্টগুলো উনি যখন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অধিনে ভাইস প্রেসিডেন্ট ছিলেন, তখনকার আমলের। এদিকে, অনুসন্ধানের সময় বাইডেন ও তার স্ত্রী উপস্থিত ছিলেন না বলে জানা গেছে।

আরও পড়ুনঃ আজ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন

বাইডেনের আদালতে বব বাউয়ার বলছেন, হাতে লেখা ব্যক্তিগতভাবে নোট এবং আশপাশের কয়েকটি সামগ্রীও জব্দ করা হয়েছে।

এর আগেও জো বাইডেনের বাড়ি থেকে রাষ্ট্রীয় গোপন দলিল  করা হয়। নথিগুলো তদন্তের জন্য একটি বিশেষ কমিটি গঠন করেন দেশটির অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড।

নথিগুলো জব্দের পর গত ১৩ জানুয়ারি বিবিসির প্রতিবেদনে  হয়েছিল, রাষ্ট্রীয় লুকানো দলিল বাড়িতে গোপনে রেখেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই ঘটনা তদন্তের জন্য মেরিল্যান্ডের সাবেক অ্যাটর্নি জেনারেল রবার্ট হুরকে নিয়োগ দেওয়া হয়েছে। তার নেতৃত্বে কমিটি কাজ করবে। বিশ্লেষকদের ধারণা, ২০২৪ সালের নির্বাচনে এগিয়ে থাকার জন্য বাইডেনের ডেমোক্রেট দল এ নথিগুলো ব্যবহার করত।

আরও পড়ুনঃ দুদকের সার্বিক কার্যক্রমে গতি আসবে, আশা কমিশনের

এ ব্যাপারে এক উক্তিতে বাইডেনের বিশেষ কৌঁসুলি রিচার্ড সোবার বলেছেন, ‘আইনজীবীরা সেখান হতে ওবামা-বাইডেন প্রশাসনের অল্প কিছু গোপন অতিরিক্ত নথি উদ্ধার করেছেন। এসব নথির ১টি বাদে বাকি সবগুলোই পাওয়া গেছে প্রেসিডেন্ট বাইডেনের উইলমিংটনের বাড়ির গ্যারেজ থেকে।’

এর আগে, ১ম স্তর

    তালাবদ্ধ ১টি আলমারি হতে প্রায় ১০টি গোপনীয় সরকারী নথি পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের ফেডারেল  সংস্থা এফবিআই      পেন বাইডেন সেন্টারে পাওয়া  নথির তদন্ত করছে। মধ্যবর্তী নির্বাচনের সঠিক আগে অফিস খালি করার সময়              বাইডেনের ব্যক্তিগত অ্যাটর্নিরা নথিগুলো করেন।

জো বাইডেনের বাসা থেকে ২য় দফায়  করা নথিগুলো পাওয়া যায় তার বাড়ির গ্যারেজ থেকে। হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, বাইডেনের ডেলাওয়ারের উইলমিংটনের বাড়ির গ্যারেজ হতে নথিগুলো  করা হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow