গ্যাসের দাম নিয়ে আসতে পারে নতুন সিদ্ধান্ত: বাণিজ্যমন্ত্রী

শিল্পখাতে গ্যাসের দর পুনর্নির্ধারণের আভাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। উনি বলেছেন, বিষয়টি নিয়ে শিগগিরই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন ব্যবসায়ীরা

Jan 20, 2023 - 17:17
 0
গ্যাসের দাম নিয়ে আসতে পারে নতুন সিদ্ধান্ত: বাণিজ্যমন্ত্রী
তিনি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত নয়, ব্যবসায়ীদের চাওয়ার পরিপ্রেক্ষিতেই গ্যাসের নতুন দর সিলেক্ট করা হয়েছে ঃ সংগ্রহীত ছবি

শিল্পখাতে গ্যাসের দর পুনর্নির্ধারণের আভাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। উনি বলেছেন, বিষয়টি নিয়ে শিগগিরই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন ব্যবসায়ীরা। এরপরই আসতে পারে নতুন সিদ্ধান্ত। শুক্রবার রাজধানীর ১টি হোটেলে সংঘটিত কটন সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে কথ্য দেন বাণিজ্যমন্ত্রী।

আরও পড়ুনঃ লাখো মুসল্লির অংশগ্রহণে তুরাগতীরে জুমার নামাজ

তিনি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত নয়, ব্যবসায়ীদের চাওয়ার পরিপ্রেক্ষিতেই গ্যাসের নতুন দর সিলেক্ট করা হয়েছে। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সাথে ব্যবসায়ীদের বৈঠক হবে। এর পরেই নিউ সিদ্ধান্ত আসতে পারে। তবে ব্যবসায়ীরা খরিদ দামে নিতে চেয়েছেন বলেই গ্যাসের দর বাড়ানো হয়েছে বলে দাবি করেন টিপু মুনশি।

অনুষ্ঠানে গ্যাস ও বিদ্যুতের পাশাপাশি তুলা আমদানিতে বাড়তি খরচ নিয়ে  পাবলিশ করেন ব্যবসায়ীরা।বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, দেশে বছরে ৯০ লাখ বেল তুলার দরকার হয়। প্রতিপক্ষে মাত্র দেড় লাখ বেল তুলা উৎপাদন করে বাংলাদেশ। চাহিদা মেটাতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানসহ নানারকম দেশ হতে তুলা আমদানি করার জন্য হয়।

আরও পড়ুনঃ যুক্তরাষ্ট্রে ২১ গ্যাস ফিলিং স্টেশনের মালিক শহিদুজ্জামান

এক কেজি তুলা উৎপাদন করলে ৩ ডলার সাশ্রয় হয় উল্লেখ করে এক ব্যবসায়ী বলেন, ২০ হতে ২২ হাজার হেক্টর জমিতে তুলা চাষ হচ্ছে। অপরপক্ষে লক্ষেরও অধিক হেক্টর জমিতে তামাক চাষ হচ্ছে। এ সময় তামাকের পরিবর্তে তুলা চাষের অভ্যর্থনা জানিয়ে দেন ব্যবসায়ীরা।

সম্প্রতি নিজস্ব উৎস এবং অতি উচ্চমূল্যে আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) দিয়ে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ করতে শিল্পখাতে প্রতি ইউনিট গ্যাসের দাম ১১ টাকা ৯৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা নির্ধারণ করেছে সরকার, যা আগামী মাস থেকে কার্যকর হবে।

হঠাৎ করে এক লাফে প্রতি ইউনিটে ১৮ টাকা মূল্য বাড়ানো নিয়ে আপত্তি তোলেন ব্যবসায়ীরা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow