এবার কাতারের চোখ অলিম্পিক আয়োজনে

২০২৩ সালে আবারও কাতারে ফিরতে যাচ্ছে ফর্মুলা ওয়ান। বিশ্বকাপ সামনে রেখে অবকাঠামোগত উন্নতিতে কাতারের বিখ্যাত রেস ট্র্যাকটিকেও সংস্কার করা হয়েছে। করোনার কারণে ২০২৩ এশিয়ান কাপ ফুটবল আয়োজনে চীন অপারগতা জানালে কাতার সেই সুযোগ লুফে নেয়। ২০২৪ বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে কাতারে।

Dec 21, 2022 - 13:48
Dec 21, 2022 - 14:12
 0
এবার কাতারের চোখ অলিম্পিক আয়োজনে

ইসলামের নীতি ও নৈতিকতা ধরে রেখে বিশ্বকাপ ফুটবলের সফল আয়োজন করা সহজ কথা ছিল না। শুরুতেই সমালোচকদের মুখ বন্ধ করতে বিশ্বকাপকে নিয়ে যাওয়া হয়েছিল শীতে। তারপরও থামেনি সমালোচকদের মুখ। তাদের মুখ পরের টাইমে এমনিতেই থেমে গিয়েছিল শুরু হওয়ার পর। ফিফা সভাপতি জিয়ান্নি ইন ফান্তিনো বুক ফুলিয়ে ঘোষণা দেন কাতার বিশ্বকাপ তার নোটিশ এই যাবৎকালের সেরা।

বিশ্বকাপ ফুটবলের সফল আয়োজনের পর কাতারের পরবর্তী লক্ষ্য অলিম্পিক আয়োজন করা। কিন্তু চাইলেই তো আয়োজন সম্ভব নয়। তার জন্য অবকাঠামো গড়ে তুলতে হবে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে নিজেদের প্রস্তাবনা দিতে হবে। বিডিংয়ে অংশ নিতে হবে, জিততে হবে। তারপর আয়োজন। বিষয়টি মাথায় রেখেই আয়োজন করতে চায় কাতার।

আরও পড়ুনঃ এবার কাতারের চোখ অলিম্পিক আয়োজনে

অল্মিপিক আয়োজন এর জন্য কাতারকে অপেক্ষা করতে হবে ১৯৩৬ সাল পর্যন্ত। ১৯২৪ ,১৯২৮ এবং ১৯৩২ সালের আয়োজক দেশের নাম ইতিমধ্যেই ঘোষণা করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। ১৯২৪ বছরের প্যারিস, ১৯২৮ সালে লস আ্যঞ্জেলস ও ১৯৩২ সালে ব্রিসবেনে বসবে অলিম্পিকের ৩৩ ৩৪ ও ৩৫ তম আসর।

কাতার অলিম্পিক কমিটি ১৯৩৬ সালকে লক্ষ্য করে এগুচ্ছে। ইতিমধ্যে তারা আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নিকট তাদের মৌখিক আগ্রহের কথাও জানিয়েছে। কাতারের এ আগ্রহের কথাই ইন্টারন্যাশনাল অলিম্পিক সমিতি এক টুইট বার্তা জানিয়ে উল্লেখ করেছে, ২০৩৬ বছরের অলিম্পিক এবং প্যারা অলিম্পিক আয়োজন করতে চায় কাতার অলিম্পিকক কমিটি। তারা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে।

আরও পড়ুনঃ  মঙ্গলবার বিজিবি দিবস, পিলখানায় নানা আয়োজন

অলিম্পিক আয়োজন করতে হলে কাতারকে আজকাল হতে আগামী ১৪ বছর অপেক্ষা করতে হবে। কাতারের জন্য এই অপেক্ষা অবশ্য প্রচুর বেশি মনে হবে না কারণ বিশ্বকাপ ফুটবলের জন্যই তারা ১২ বছর অপেক্ষা করেছে। ২০১০ সালে ফিফা কাতারকে আয়োজক হিসেবে ঘোষণা করে। স্বাগতিক হওয়ার দায়িত্ব পাওয়ার পরই কাতার ঘোষণা করেছিল তারা আয়োজনের দিক দিয়ে তাক লাগিয়ে দেবে বিশ্বকে। সেটাই করিয়ে দেখিয়ছে। বর্তমান অলিম্পিক আয়োজনের পালা। যদি দায়িত্ব পায় কিন্তু সেখানেও কাতার যে অবাক দেখাবে তাতে কোনো সন্দেহ নেই।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow