আগুনে ঘি ঢাললো ইসরায়েলের, নিরাপত্তার দায়িত্বে কট্টর ডানপন্থী বেন গেভির ।

চরম আরব বিদ্বেষী বেন গেভিরকে জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছে ইসরায়েল। কট্টর ডানপন্থী এই নেতাকে ইসরায়েলের জাতীয় নিরাপত্তার দায়িত্ব দিয়ে ফিলিস্তিনিদের প্রতি কঠোর হওয়ার বার্তা দিলো বেনিয়ামিন নেতানিয়াহুর নব সরকার।

Nov 27, 2022 - 11:52
Nov 27, 2022 - 11:59
 0
আগুনে ঘি ঢাললো  ইসরায়েলের, নিরাপত্তার দায়িত্বে কট্টর ডানপন্থী বেন গেভির  ।
চুক্তির আওতায়, কট্টর ডানপন্থী বেন-গাভির পশ্চিম তীরে ইসরায়েলি বর্ডার গার্ড পুলিশকে পরিচালনা করবেন ও পশ্চিম তীরের বসতিগুলির পরিস্থিতি নিষ্পত্তি করার ক্ষমতা দিয়ে ইসরাইল জাতিও নিরাপত্তার দায়িত্ব মন্ত্রণালয়কে তার দলের হাতে ছেড়ে দেয়া হয় ।

চরম আরব বিদ্বেষী বেন গেভিরকে জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছে ইসরায়েল। কট্টর ডানপন্থী এই নেতাকে ইসরায়েলের জাতীয় নিরাপত্তার দায়িত্ব দিয়ে ফিলিস্তিনিদের প্রতি কঠোর হওয়ার বার্তা দিলো বেনিয়ামিন নেতানিয়াহুর নব সরকার। ফিলিস্তিনিদের শঙ্কা, পশ্চিম ধার এবং গাজায় ভীত হয়ে উঠতে পারে বেন গেভির। আল আকসা ঘিরেও উত্তেজনা আরও বাড়বে বলে শঙ্কা তাদের। ইসরায়েলের ভাবী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে ডানপন্থী দল লিকুদ পার্টি ঘোষণা করেছে যে জিউইশ পাওয়ার নামে একটি উগ্র ডানপন্থী দলের সঙ্গে তারা জোট সরকার গঠনের লক্ষ্যে ১ম চুক্তি স্বাক্ষর করেছে । 

এ চুক্তির আওতায়, কট্টর ডানপন্থী  বেন-গাভির  পশ্চিম তীরে ইসরায়েলি বর্ডার গার্ড পুলিশকে পরিচালনা করবেন ও পশ্চিম তীরের  বসতিগুলির পরিস্থিতি নিষ্পত্তি করার ক্ষমতা দিয়ে ইস্লাইলের জাতিও নিরাপত্তার দায়িত্ব মন্ত্রণালয়কে তার দলের হাতে ছেড়ে দেয়া হয় । 

চার বছরেরও কম সময়ে পাঁচবার ইলেকশন হয়েছে ইসরায়েলে। কঠিন এ রাজনৈতিক অস্থিরতার মধ্যেও দখলকৃত পশ্চিম তীর এবং গাজায় নিয়মিত বিরতিতে হামলা অব্যাহত রাখে  রাষ্ট্রটি। এমন অবস্থায় নিরিহ  ফিলিস্তিনিদের জীবন আরও বিপরজয় হয়ে উঠবে । 

এর প্রসঙ্গে  পশ্চিম তীরের ১টি ইহুদি  জাতি বসতির বাসিন্দা নোয়াম বলেন  (বেন-গাভির) ইসরায়েলের ভালো চান। তিনি সন্ত্রাসীদের তাড়াতে চান । "আমরা এদেশে আরবদের প্রয়োজন নেই । তারা আমাদের দিকে কঙ্কর ছোঁড়ে। ইসরায়েলের জায়গা আধিপত্য করছে । 

প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের মেম্বার বাসেম আল সালহি বলেন, তৎকালীন চেয়ে ইসরায়েল সম্প্রতি আরও বহু দখলদার, বর্ণবাদী ও সন্ত্রাসী দেশ হয়ে উঠবে। আমরা বলতেই পারি, নেতানিয়াহুর এ সরকারের অধীনে ইসরায়েলের ইন্টারন্যাশনাল সন্ত্রাসী গোষ্ঠীর  বৈশিষ্ট্যই রয়েছে ।

 

দেশটির এক-পঞ্চমাংশ আরব সংখ্যালঘু মানুষের অধিকাংশই ফিলিস্তিনি সংখ্যায় বা তাদের পক্ষে মতপ্রকাশ করেন। ফলে ভোটদাতা উপস্থিতি বেশি  হলে তা  লাপিদের পরিষ্কার জয় এনে দিতে পারে। কিন্তু উপস্থিতি বেশি হওয়া সত্ত্বেও  তা যায় বেনিয়ামিন নেতানিয়াহুর  পক্ষে, কারণ তার বিদায়ী ক্ষমতাসীন জোটটিতে ইসরাইলের ইতিহাসে প্রথমবারের মতো একটি আরব দল অধিভুক্ত ছিল। হারেৎজ পত্রিকার রাজনৈতিক বিশ্লেষক ইয়োসি ভার্টার বলেন, নির্বাচনে নেতানিয়াহুর টিম সুন্দর অবস্থায় রয়েছে। যেহেতু ক্ষমতায় যেতে ৬১টি আসন দরকার সে ক্ষেত্রে নেতানিয়াহুর জোট এর বহু আসন পাবে

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, নির্বাচনে নেতানিয়াহুর সবচেয়ে বৃহৎ জোট রিলিজিয়াস জায়োনিজম পার্টি পেয়েছে ১৪ আসন। উগ্রপন্থি এই দলটির নেতা ইতামার বেন-গেভির আপাদমস্তক ফিলিস্তিন বিরোধী রাজনীতিক। তার বিপক্ষে নিন্দা ছড়ানোর অসংখ্য অভিযোগ রয়েছে। কিন্তু পূর্বের জোট দলগুলো নেতানিয়াহুকে প্রত্যাখান করলে এই উগ্রপন্থি দলের সাথে জোট বাঁধেন উনি ।  

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow