মঙ্গলবার বিজিবি দিবস, পিলখানায় নানা আয়োজন

‘বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পিলখানায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Dec 20, 2022 - 11:16
 0
মঙ্গলবার বিজিবি দিবস, পিলখানায় নানা আয়োজন
বিজিবি দিবস - প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকালে বিজিবি সদর দফতরের বীরউত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে বিজিবি দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক কুচকাওয়াজ পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন। বিজিবিতে বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিজিবি সদস্যদের পদক প্রদান ও পরবর্তীতে বিজিবি সদস্যদের বিশেষ দরবার নিবেন।

এদিকে বিজিবি দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

বাণীতে রাষ্ট্রপতি দেশের মহান মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের স্বার্থ সমুন্নত রাখতে সততা, নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্বপালনের জন্য বিজিবি’র সদস্যদের প্রতি নিমন্ত্রণ জানিয়েছেন।

তিনি বলেন, ‘সীমান্তের নিরলস প্রহরী’ হিসেবে সীমান্তের সার্বিক সুরক্ষা, চোরাচালান প্রতিরোধ, নারী-শিশু ও মাদক পাচার রোধে সীমান্তে নিরবচ্ছিন্ন দায়িত্বপালন করে যাচ্ছে বিজিবি। দেশের অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা রক্ষা ও জনগণের জানমালের নিরাপত্তাবিধানসহ দুর্যোগকালীন উদ্ধার কার্যক্রমেও এই বাহিনীর অবদান প্রশংসনীয়।

প্রধানমন্ত্রী বলেন, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজিবিকে বিশ্বমানের আধুনিক সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সাম্প্রতিক সরকার দরকারী  পদক্ষেপ  করেছে।

দিবসটি উদযাপন উপলক্ষে স্মরণিকা প্রকাশের পাশাপাশি নানারকম জাতীয় দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

এছাড়া বিজিবি দিবস উপলক্ষে কর্মসূচি অনুযায়ী, ফজরের নামাজের পর পিলখানাস্থ বিজিবি সদর দফতরে  মসজিদে বিশেষ দোয়া সংঘটিত হয়।

এদিন দুপুরে প্রীতিভোজ এবং সন্ধ্যায় পিলখানাস্থ ঢাকা বিভাগ মাঠে বিজিবি’র নিজস্ব অর্কেস্ট্রা এবং শিল্পীসহ দেশের বরেণ্য শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে।

পিলখানা ছাড়াও ঢাকার বাইরে বিজিবির  রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর এবং ইউনিট অবস্থায় আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা উত্তোলন, মিলাদ এবং বিশেষ দোয়া, প্রীতিভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, বিজিবি দিবস উপলক্ষ্যে এবার পদক পাচ্ছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদসহ নানারকম পর্যায়ের ৬০ মানুষ কর্মকর্তা-কর্মচারী। প্রধানমন্ত্রী বিজিবিতে বীরত্বপূর্ণ এবং কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বিজিবির কর্মকর্তা ও সদস্যদের পদক প্রদান ও বিজিবি সদস্যদের দরবার গ্রহণ করবেন।

যারা পদক পাচ্ছেন ৬০ জন

বিজিবি দিবস উপলক্ষ্যে চার ক্যাটাগরিতে পদক পাবেন ৬০ জন। এর মধ্যে বর্ডার গার্ড বাংলাদেশ পদক পাচ্ছেন বিজিবি ডিজিসহ ১০ জন, রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক পাচ্ছেন ২০, বর্ডার গার্ড বাংলাদেশ পদক সেবা পাচ্ছেন ১০ জন এবং রাষ্ট্রপতি বর্ডার গার্ড পদক সেবা পাচ্ছেন বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলামসহ ২০ জন। পদকপ্রাপ্তদের মধ্যে আরো রয়েছেন ব্রি.  জেনারেল এ এম এম খায়রুল কবীর ও নাজম-উস সাকিব, কর্নেল মোহাম্মদ আজিজুর রউফ এবং মো. মেহেদি হোসাইন কবির, লে. কর্নেল মুহাম্মদ ইসহাক,  মোহাম্মদ সুরুজ মিয়া ও শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার, হাবিলদার মো. জাহাঙ্গীর আলম, নায়েক মো. আনোয়ারুল হক প্রমুখ।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow