একদিনেই যুদ্ধবিমানসহ ইন্ডিয়ায় তিন বিমান বিধ্বস্ত

মাত্র কয়েক মিনিটের ব্যবধানে ভারতের দুই রাজ্যে তিনটি বিমান বিধ্বস্ত হয়েছে। শনিবার সকালে রাজস্থানে একটি চার্টার্ড বিমান, মধ্য প্রদেশে সুখোই-৩০ এবং মিরাজ ২০০০ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়।

Jan 28, 2023 - 13:27
 0
একদিনেই যুদ্ধবিমানসহ ইন্ডিয়ায় তিন বিমান বিধ্বস্ত
শনিবার সকালে রাজস্থানে একটি চার্টার্ড বিমান, মধ্য প্রদেশে সুখোই-৩০ এবং মিরাজ ২০০০ যুদ্ধবিমান বিধ্বস্ত হয় : সংগ্রহীত ছবি

মাত্র কয়েক মিনিটের ব্যবধানে ভারতের দুই রাজ্যে তিনটি বিমান বিধ্বস্ত হয়েছে। শনিবার সকালে রাজস্থানে একটি চার্টার্ড বিমান, মধ্য প্রদেশে সুখোই-৩০ এবং মিরাজ ২০০০ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। 

সুখোই সু-৩০ ও মিরাজ ২০০০ হাজার মডেলের যুদ্ধবিমান দুইটি প্রশিক্ষণ চলাকালে বিধ্বস্ত হয়। দুর্ঘটনায় হতাহতের পরিমান এখনো জানা যায়নি। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধার কাজ চলছে।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মধ্য প্রদেশের বিগত দুই দিন ধরে ভারতীয় বিমানবাহিনীর মহড়া চলছিল। শনিবার সকালে মধ্য প্রদেশের গোয়ালিয়র এয়ারবেস থেকে সুখোই-৩০ ও মিরাজ ২০০০ এই দুটি যুদ্ধবিমান মহড়া শুরু করেছিল। আকাশে ওড়ার কিছুক্ষণ পরই মোরেনার কাছে দুটি বিমান ভেঙে পড়ে। বিমানের পাইলটদের এখনও খোঁজ মেলেনি। তারা বেঁচে আছেন কি না, তাও এখনও জানা যায়নি। আপাতত মহড়া বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে বিমানবাহিনী।

আরও পড়ুনঃ  বিএনপির 'পদযাত্রা' কর্মসূচি দুপুরে

বিবৃতিতে

  • আরও বলা হয়েছে, শনিবার সকাল ৮টা থেকে মহড়া শুরু হওয়ার কথা ছিল। কিন্তু শৈত্যপ্রবাহের কারণে দেরিতে মহড়া শুরু হয়। সুখোই বিমানটি সকালে সাড়ে ৯টায় প্রথমবার মহড়া দেয়। এরপরে বিমানটি অবতরণও করে। পরে ১১টা ১৫ মিনিট নাগাদ ফের উড়ান শুরু করে বিমান, এরপরই বিমানটি ভেঙে পড়ে। সুখোই বিমানে দুইজন পাইলট ছিলেন বলে জানা গিয়েছে।
  • ভেঙে পড়া আরেকটি বিমান মিরাজ-২০০০। এই বিমানটি প্রথমবার মহড়া শুরু করার পরই ভেঙে পড়ে। মিরাজ-২০০০ যুদ্ধবিমানে একজন পাইলট ছিলেন। তারও খোঁজ মিলছে না। ভেঙে পড়া দুটি বিমানের মধ্যে মাত্র পাঁচশো মিটার দূরত্ব ছিল। বিমানদুটির মুখোমুখি সংঘর্ষ হয়েছে নাকি অন্য় কোনও কারণে ভেঙে পড়েছে, তা এখনও জানা যায়নি।

আরও পড়ুনঃ  ঊর্ধ্বমুখী সবজি-ডিম, কমেছে আটার দাম

অন্য়দিকে, রাজস্থানের ভরতপুরের নাগলা দিদা এলাকায় একটি চার্টার্ড বিমান ভেঙে পড়ে শনিবার সকালে। স্থানীয় প্রশাসন উদ্ধারকাজ শুরু করেছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, যান্ত্রিক ত্রুটির কারণেই এই দুর্ঘটনা। ওই বিমানে কতজন যাত্রী ছিলেন, তা এখনও জানা যায়নি।

এই দুই যুদ্ধবিমান ছাড়াও রাজস্থানের ভরতপুরেও একটি চার্টার্ড বিমান ভেঙে পড়ে। ওই বিমানে কতজন যাত্রী ছিলেন, তা এখনও জানা যায়নি। স্থানীয় বাসিন্দারাই প্রথম বিমানটিকে বিধ্বস্ত হতে দেখেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow