মার্কিন গোপন নথি ফাঁসের ঘটনায় একজন গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের সামরিক গোয়েন্দা বাহিনীর গোপনীয় নথি ফাঁসের সঙ্গে যুক্ত থাকার দায়ে দেশটিতে সন্দেহভাজন এক ব্যক্তি গ্রেপ্তার হয়েছেন। দেশটির বিচার বিভাগ এই ঘোষণা দিয়েছে।

Apr 14, 2023 - 10:41
Apr 14, 2023 - 11:43
 0
মার্কিন গোপন নথি ফাঁসের ঘটনায় একজন গ্রেপ্তার
সংগ্রহীত ছবি

স্থানীয় সময় বৃহস্পতিবার গ্রেপ্তারের বিষয়টি জানান যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারলান্ড। তিনি বলেন, গ্রেপ্তার জ্যাক টাশেরা (২১) মার্কিন বিমানবাহিনীর এয়ার ন্যাশনাল গার্ডের একজন সদস্য।

এক সংবাদ সম্মেলনে গারল্যান্ড সাংবাদিকদের বলেন, জ্যাক টেইক্সেইরা যুক্তরাষ্ট্রের এয়ারফোর্স ন্যাশনাল গার্ডের একজন কর্মী।  

ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) তাকে বিকেলের আগে নিজেদের হেফাজতে নিয়েছে বলেও জানান তিনি।

পেন্টাগনের ফাঁস হওয়া গোপন নথি অনলাইনে পাওয়া যাচ্ছে। এসব নথির বিভিন্ন তথ্য সংবাদের শিরোনামে উঠে আসছে। যা ঘটেছে, তার তলানিতে যেতে জো বাইডেন প্রশাসন উঠেপড়ে লেগেছে।  

ফাঁস হওয়া বিভিন্ন নথিতে ইউক্রেন যুদ্ধ, শীর্ষ কয়েকটি মিত্র যেমন ইসরায়েল ও দক্ষিণ কোরিয়া সম্পর্কিত বেশ কিছু বিষয় সম্পর্কে মার্কিন সামরিক বাহিনীর মূল্যায়ন উঠে এসেছে।  

যুক্তরাষ্ট্র যে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের ওপর নজরদারি করছিল, সর্বশেষ ফাঁস হওয়া নথিতে তা উঠে এসেছে। এই নজরদারির কারণ, বিশ্বাস করা হয় যে, ইউক্রেনে হামলা শুরুর পর রাশিয়ার প্রতি কোমল ছিলেন তিনি।  

বৃহস্পতিবার নিউইউর্ক টাইমস এক প্রতিবেদনে বলেছে, বেশ কয়েকজন এফবিআই এজেন্ট অস্ত্র হাতে ম্যাসাচুসেটসে জ্যাক টেইক্সেইরার বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। শুক্রবার তাকে আদালতে হাজির করা হতে পারে।  

জ্যাক টেইক্সেইরা সম্পর্কে যা জানা গেল

সিবিএস, বিবিসির মার্কিন সহযোগী টেইক্সেইরার সার্ভিস রেকর্ড পেয়েছে। রেকর্ড বলছে, তিনি ওয়েস্টার্ন ক্যাপ কডে অবস্থিত ওটিস এয়ার ন্যাশনাল গার্ড ঘাঁটির একজন এয়ারম্যান।  

২০১৯ সাল থেকে টেইক্সেইরা এয়ার ন্যাশনাল গার্ডে রয়েছেন। তার পদ- সাইবার ট্রান্সপোর্ট সিস্টেমস জার্নিম্যান।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow