ইভিএমের ভোটে ধীরগতি, চিন্তিত ইসি

বুধবার (১১ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন ঘরে রসিক ভোটে বিভিন্ন সমস্যা নিয়ে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের নিকট এ কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

Jan 11, 2023 - 16:18
 0
ইভিএমের ভোটে ধীরগতি, চিন্তিত ইসি
গত ২৭ ডিসেম্বর রসিকে ভোটগ্রহণ সংঘটিত হয়।  এতে বিকাল সাড়ে চারটা পর্যন্ত ভোটগ্রহণ করার কথা থাকলেও ধীরগতির কারণে তা রাত আনুমানিক পৌনে ৮টা পর্যন্ত চলে

বুধবার (১১ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন ঘরে রসিক ভোটে বিভিন্ন সমস্যা নিয়ে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের নিকট এ কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। 

তিনি বলেন, আপনারা এরইমধ্যে জেনেছেন যে, আমরা কেনো সভাটি আহ্বান করেছিলাম। কিছু দিন আগে রংপুরে সিটি করপোরেশনে যে নির্বাচনটি হয়েছে, নির্বাচন সুন্দর হয়েছে, সুষ্ঠু হয়েছে, অংশগ্রহণমূলক হয়েছে। কিন্তু কিছু সংকটের কথা বলা হয়েছে। কিছু অভিযোগ আমরা তখনই পাচ্ছিলাম মিডিয়ার সুবাদে। যেমন ভোট স্লো হচ্ছে একটা বড় ধরনের অভিযোগ ছিলো। কোনো কোনো ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট মিলছিলো না। কেনো ভোট বিলম্বিত হচ্ছে, যেই অভিযোগটা এরআগে আমরা কখনও পাইনি। এটি আমাদেরকে প্রচণ্ড চিন্তিত করে তুললো। আমরা তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম যে, এই বিষয়গুলো যারা ইলেকশন পর্যবেক্ষণ করেছেন, যারা মিডিয়ার সহযোগী হিসেবে সেখানে কাজ করেছেন ও আমাদের নির্বাচন অফিসার সেখানে থেকে যারা নির্বাচন ম্যানেজ করেছেন, তাদের আমরা একটা অধিবেশনে সম্ভাষণ করে ফিডব্যাক নেবো।

আরও পড়ুনঃ জুমেও হাজির জনপ্রিয় ‘অ্যাভাটার’ ফিচার

সিইসি বলেন, আমরা যদি সরাসরি ভাবে আপনাদের কাছ থেকে শুনতে না পাই। তাহলে আমাদের পক্ষে যে সঙ্কটটা হলো এটার কারণটা কিছুকিছু পেয়েছি পুরোটা আমরা এখনো পাইনি। এগুলো পর্যালোচনা করে চেষ্টা করবো সঙ্কটগুলো ওভারকাম করার জন্য। সেইম সঙ্গে আপনাদেরকে (গণমাধ্যম কর্মী) বলছি যে, আদার্স নির্বাচনগুলোতে অথচ আমরা এ সমস্যাগুলো পাইনি। আমাদের মিডিয়া সহযোগীরা কিছু কিছু বলেছেন সেগুলো যৌক্তিক বলে মনে হয়েছে। যেটাই হোক ফিডব্যাক নেওয়ার দরকার ছিলো। আমরা সেটি নিয়েছি। ফিডব্যাক নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করবো। আলাপ-আলোচনা করে এগুলোকে যতটা ওভারকাম করা সম্ভব আমরা সেটা চেষ্টা করবো। আমরা প্রয়োজন স্বচ্ছ নির্বাচন, অংশগ্রহণমূলক নির্বাচন, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন। সেখানে এই জিনিসগুলো আমাদের প্রত্যাশা। এ বিষয়ে আপনারা আমাদের সবসময় সাহায্য করেছেন। সবসময় সহযোগিতা করবেন।

আরও পড়ুনঃ ১৬ জানুয়ারি সারাদেশে বিএনপির বিক্ষোভ-সমাবেশের ঘোষণা


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উনি বলেন, আমাদের এইখানে টেকনিক্যাল দক্ষ যারা ছিলেন, মিডিয়া সহযোগী যারা ছিলেন, তারা রিয়াল ফ্যাক্টটা তুলে ধরেছেন বিলম্ব হয়েছে। এখন কারিগরি এক্সপার্টদের সঙ্গে কথা বলবো যে, কেনো লেট হলো, কেনো মিললো না। কিন্তু ফিঙ্গার প্রিন্ট মেলে নাই এটাআমি বলেছি- না মেলার ঘটনাটি খুববেশি ঘটেনি। তা সত্ত্বেও দেরি হয়েছে। বিলম্ব অনেক কারণেই থেকে পারে। তবে  আমরা এখনো এ বিষয়গুলো ঠিকভাবে জানি না। আমরা গভীরভাবে ভাবনা করবো। পরীক্ষা-নিরীক্ষা করে নিরুপণ করার চেষ্টা করবো। 

আরও পড়ুনঃ ফের বন্ধ‌ নাইটিঙ্গেল-ফকিরাপুল সড়ক

মতবিনিময় সভায় শ্রেষ্ঠ ইলেকশন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন। এই ব্যতীত নির্বাচনে গণমাধ্যমকর্মী ছাড়া আরও সদ্য শেষ রংপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, বার্তা সংগ্রহে নিয়োজিত সাংবাদিক ও নির্বাচন পর্যবেক্ষকরা উপস্থিত ছিলেন।

গত ২৭ ডিসেম্বর রসিকে ভোটগ্রহণ সংঘটিত হয়।  এতে বিকাল সাড়ে চারটা পর্যন্ত ভোটগ্রহণ করার কথা থাকলেও ধীরগতির কারণে তা রাত আনুমানিক পৌনে ৮টা পর্যন্ত চলে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow