সংসদের ২১তম অধিবেশন শুরু বিকেলে

কাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু হচ্ছে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বিকেল ৪টায়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই সভা শুরু হবে। অধিবেশনের প্রথম দিন ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

Jan 5, 2023 - 12:22
 0
সংসদের ২১তম অধিবেশন শুরু বিকেলে

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে সংসদ উপনেতার পদটি  হয়। এইজন্য এবারের সংসদ সমিতিতে আওয়ামী লীগের সংসদ উপনেতা মনোনয়ন দেওয়া হবে।

বিকেল ৩টায় কার্য উপদেষ্টা কমিটির সমাবেশ অনুষ্ঠিত হবে। এই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতাসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন। ওই অধিবেশনে অধিবেশনের কার্যদিবস ও সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেওয়া হবে।

এদিকে অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। পরে তার ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের উপর সাধারণ আলোচনা হবে। সবশেষে জাতীয় সংসদ দ্বারা ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হবে।

আরও পড়ুনঃ রাষ্ট্রপতি হিসেবে আবদুল হামিদ সংসদে আজ শেষ ভাষণ দেবেন

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এবারের ২১তম সমাবেশে সর্বমোট ১৭টি বিল উত্থাপিত থেকে পারে। এসবের ভিতরে অন্তত ৭ থেকে ৮টি বিল পাস থেকে পারে। গত ২০তম সভায় পাস না হওয়া ১০টি বিল জমা রয়েছে। নতুন করে ৭টি বিল জমা পড়েছে।

প্রসঙ্গত, অধিবেশনের কারণে জাতীয় সংসদ ভবন ও এর পার্শ্ববর্তী এলাকার শান্তিশৃঙ্খলা রক্ষায় কতিপয় নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক আদেশে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। আদেশে  হয়, বুধবার (৪ জানুয়ারি) রাত ১২টা থেকে সব প্রকার অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ ব্যতীত যেকোনো ধরনের সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষেধ করা হয়েছে।

একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন সম্পন্ন না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলেও আদেশে উল্লেখ করা হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow