আজ মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক

২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরেও একবারই মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক।

Jan 15, 2023 - 11:31
 0
আজ মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক
তবে সম্প্রতি ৪৫০ কোটি ডলারের ঋণের শর্ত হিসেবে ইন্টারন্যাশনাল মুদ্রা তহবিল (আইএমএফ) বছরে চারবার মুদ্রানীতি ঘোষণা করার উপদেশ দিয়েছে : সংগ্রহীত ছবি

ব্যাংকিং খাতে নানামুখী সংকটের ভিতরে বাংলাদেশ ব্যাংক আজ চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে। যদিও অর্থবছরের শুরুতে ১২ মাস মেয়াদি মুদ্রানীতি ঘোষণা করেছিল বাংলাদেশ ব্যাংক। এখন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) হতে দেনা নিতে গিয়ে তাদের শর্তে মাঝামাঝি সময়ে পুনরায় মুদ্রানীতি নিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক।


জানা গেছে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে এবারও সংকোচনমুখী মুদ্রানীতির পথেই হাঁটবে বাংলাদেশ ব্যাংক। তবে ডলার সংকট, তারল্য সংকট, মূল্যস্ফীতির চাপ ও বেসরকারি খাতে ‘প্রকৃত’ ঋণ প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রার তুলনায় কম থাকার যে প্রেক্ষাপট সৃষ্টি হয়ে গিয়েছে সেগুলো প্রশমনে কিছু উদ্যোগও থাকবে।

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি: স্মৃতিকে জামিন দিলেন আপিল বিভাগ

আজ ঢাকার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে দুপুর আড়াইটায় এই মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। গভর্নর হিসেবে এটি তার প্রথম মুদ্রানীতি ঘোষণা। সরকারের জাতীয় বাজেট বাস্তবায়নে সহযোগিতা করা এবং মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখাই মুদ্রানীতির মূল লক্ষ্য। এবারের মুদ্রানীতির  নিয়ে বাংলাদেশ ব্যাংক অধুনা পর্যন্ত সরাসরি কিছু না বললেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাষ্ট্রের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য সংকোচনমুখী মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও বেসরকারি খাতে ঋণের ফোয়ারা কিছুটা কমানোর প্রচেষ্টা থাকবে এতে। এই ব্যতীত বিনিময় হার বাজারভিত্তিক । করার প্রচেষ্টা নিলেও ঋণের সুদহার এখনই বাজারে ছেড়ে দেওয়ার দিকে যাচ্ছে না বাংলাদেশ ব্যাংক।

আরও পড়ুনঃ শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা

২০০৬ সাল থেকে বছরে দুবার মুদ্রানীতি ঘোষণা করা হলেও ২০১৯ সাল হতে সাবেক  ফজলে কবির বছরে একবার মুদ্রানীতি প্রণয়নের ঘোষণা দেন। সেই অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের জন্য ওই বছরের ৩১ জুলাই একবারই মুদ্রানীতি ঘোষণা করেন। পরে ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরেও একবারই মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক।

তবে সম্প্রতি ৪৫০ কোটি ডলারের ঋণের শর্ত হিসেবে ইন্টারন্যাশনাল মুদ্রা তহবিল (আইএমএফ) বছরে চারবার মুদ্রানীতি ঘোষণা করার উপদেশ দিয়েছে। অথচ বাংলাদেশ ব্যাংক আপাতত সালের দুবার মুদ্রানীতি করার পক্ষে। এরই অংশ হিসেবে আজ ১৫ জানুয়ারি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করা হচ্ছে। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow