শুরু হয়েছে আখেরি মোনাজাত, ইজতেমা ময়দান ছাড়িয়ে সড়কেও মুসল্লির ঢল

Jan 22, 2023 - 12:36
 0
শুরু হয়েছে আখেরি মোনাজাত, ইজতেমা ময়দান ছাড়িয়ে সড়কেও মুসল্লির ঢল
ছবি : সংগৃহীত

রোববার (২২ জানুয়ারি) দুপুরে শুরু হয় এ মোনাজাত। গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীপাড়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শুরু হয়েছে। 

আখেরি মোনাজাত পরিচালনা করছেন ইজতেমার শীর্ষ মুরুব্বি দিল্লীর হযরত মাওলানা মোহাম্মদ সা’দ এর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী। এর মধ্য দিয়ে শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার ৫৬তম আসর।

মোনাজাতের আগে বিশ্ব ইজতেমার ৫৬তম আসরে চলে পবিত্র কোরআন-হাদিসের আলোকে বয়ান। এর আগে অনুষ্ঠিত হয় হেদায়াতি বয়ান। দেশ বিদেশের লাখ লাখ মুসল্লিদের উপস্থিতিতে এবাদত, বন্দেগি, জিকির, আসকার আর আল্লাহু আকবর ধ্বনিতে উত্তাল টঙ্গীর তুরাগপাড়ের বিশ্ব ইজতেমা ময়দান।

আরও পড়ুনঃ  এবার বইমেলার শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে

শীত উপেক্ষা করে গাজীপুর এবং রাজধানী ঢাকা ও এর আশপাশ এলাকার লাখ লাখ মানুষ আখেরি মোনাজাতে শরিক হতে দলে দলে ইজতেমা স্থলে আসেন।

২০ জানুয়ারি ফজর নামাজের পরই আম বয়ানের মাধ্যমে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এর দুদিন আগ থেকেই মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেন। শুক্রবারের জুমার নামাজে মুসল্লিদের ঢল নামে। রাস্তায়ও নামাজ আদায় করেন। দুদিন ধরে সকাল থেকে রাত পর্যন্ত অবিরাম চলে দেশ-বিদেশের খ্যাতনামা আলেমদের বিভিন্ন ভাষায় বয়ান। ধর্মপ্রাণ মুসল্লিরা ঈমান, আখলাক ও দ্বীনের বিভিন্ন বয়ান শোনেন।

আরও পড়ুনঃ আজ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow